• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

বাজেট হবে গরিববান্ধব : অর্থমন্ত্রী


নিজস্ব প্রতিবেদক জুন ১, ২০২৩, ১২:০০ পিএম
বাজেট হবে গরিববান্ধব :  অর্থমন্ত্রী

ঢাকা : এবারের বাজেট হবে গরিববান্ধব হবে মন্তব্য করে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, অর্থনৈতিক উন্নয়ন ধরে রাখতে ধারাবাহিকতা থাকছে এবারের বাজেটে।

বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদে তার বাজেট পেশ করার কথা রয়েছে। এর আগে সাংবাদিকদের এক প্রতিক্রিয়ায় এই মন্তব্য করেন অর্থমন্ত্রী।

আজ বাংলাদেশের ৫২তম বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী।গতকাল শুরু হয়েছে বাজেট অধিবেশন। মূল্যস্ফীতির চাপসহ নানা চ্যালেঞ্জের মধ্যে ৭ লাখ ৬১ হাজার কোটি টাকা ব্যয়ের বাজেট ঘোষণা করতে যাচ্ছেন তিনি।

ব্যক্তি বা পারিবারিক জীবনে যেমন আয় ব্যয়ের হিসাব রাখতে হয়। তেমনি রাষ্ট্র পরিচালনায় এবং জনগণের চাহিদামত উন্নয়ন কর্মকাণ্ডে ব্যয় করতে হয় সরকারকে। রাখতে হয় রাজস্ব আয় ও অর্থায়নের পরিকল্পনা। সরকারের আয়-ব্যয়ের এই রূপরেখাই তুলে ধরা হয় অর্থবছরের বাজেটে।

এবারের বাজেট বক্তব্যের শিরোনাম- উন্নয়ন অগ্রযাত্রায় দেড় দশক পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অভিমুখে। এবার সরকার মোট রাজস্ব আয়ের লক্ষ্য ঠিক করেছে ৫ লাখ কোটি টাকা।

এটি হতে যাচ্ছে শেখ হাসিনা নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারের টানা ১৫তম বাজেট। আর অর্থমন্ত্রীর টানা ৫ম বাজেট।

বাজেটের আকার চলতি অর্থবছরের চেয়ে প্রায় ৮২ হাজার কোটি টাকা বেড়ে হচ্ছে ৭ লাখ ৬১ হাজার কোটি টাকার, যা জিডিপির ১৫ দশমিক ২ শতাংশ। ২০২২-২৩ অর্থবছরের বাজেটের আকার ছিলো ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!