• ঢাকা
  • মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১

৫১৬ কোটি টাকার সম্পদে গড়মিল ঢাকা ডাইংয়ের


নিজস্ব প্রতিবেদক:  জুন ১১, ২০২৪, ০৪:৫৭ পিএম
৫১৬ কোটি টাকার সম্পদে গড়মিল ঢাকা ডাইংয়ের

ঢাকা: পুজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ঢাকা ডাইং অ্যান্ড ম্যানফ্যাকচারিং কোম্পানিতে ৫১৬ কোটি টাকার স্থায়ী সম্পদের হিসাবে গরমিলের তথ্য বেরিয়ে এসেছে। যে কোম্পানিটি থেকে দীর্ঘদিন ধরে ঋণ পরিশোধ করা হচ্ছে না। যাতে করে ৮৭ কোটি টাকা পরিশোধিত মূলধনের কোম্পানিটিতে বকেয়া সুদ বেড়ে দাঁড়িয়েছে ১৫৯ কোটি টাকায়। 

ঢাকা ডাইংয়ের আর্থিক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

নিরীক্ষক জানিয়েছেন, কোম্পানি কর্তৃপক্ষ আর্থিক হিসাবে ৫১৬ কোটি ১১ লাখ টাকার স্থায়ী সম্পদ দেখিয়েছে। কিন্তু এরমধ্যে জমি ছাড়া অন্যান্য সম্পদের অস্বিত্ব যাচাই করা যায়নি। কারন কোম্পানির কাছে স্থায়ী সম্পদের সঠিক রেজিস্টার বা ম্যানেজমেন্ট সিস্টেম নেই। এরমধ্যে আবার কোম্পানি কর্তৃপক্ষ ওই স্থায়ী সম্পদের ৩১ কোটি ৩২ লাখ টাকার উপর ২০১৭ সাল থেকে অবচয় চার্জ করে না বলে জানিয়েছেন নিরীক্ষক।

এ কোম্পানিটির জমি ১৯৯৬, ২০০০, ২০১০ ও ২০২১ সালে পূণ:মূল্যায়ন করা হয়েছে বলে জানিয়েছেন নিরীক্ষক। কিন্তু আন্তর্জাতিক হিসাব মান অনুযায়ি পূণ:মূল্যায়নে ধারাবাহিকতা বজায় রাখা দরকার ছিল। তা হলে ২০১০ সালের পরে ১১ বছরের মাথায় করত না।

ঢাকা ডাইং কর্তৃপক্ষ শ্রম আইন অনুযায়ী, কয়েক বছরে ৮ কোটি ৫৮ লাখ টাকার ওয়াকার্স প্রফিট পার্টিসিপেশন ফান্ড (ডব্লিউপিপিএফ) গঠন করেছে। কিন্তু আইন অনুযায়ি ওয়াকার্স, ওয়ার্কার ওয়েলফেয়ার ফান্ড ও ওয়ার্কার ওয়েলফেয়ার ফাউন্ডেশন ফান্ডে ৮০:১০:১০ অনুপাতে বিতরন করেনি বলে জানিয়েছেন নিরীক্ষক।

কোম্পানির দীর্ঘমেয়াদি ঋণের কারেন্ট ম্যাচুউরিটি (যেটা ১ বছরের মধ্যে দিতে হয়) ৮৩ কোটি ৯ লাখ টাকা এবং স্বল্পমেয়াদি ৪২ কোটি ১১ লাখ টাকার ঋণ রয়েছে। এই ১২৫ কোটি ২০ লাখ টাকার ঋণ ২০১৪ সাল থেকে পরিশোধ বা সমন্বয় করা হচ্ছে না। এছাড়া ১৫৮ কোটি ৮২ লাখ টাকার সুদজনিত ব্যয় বকেয়া রয়েছে কোম্পানিটির।

উল্লেখ্য, ২০০৯ শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া ঢাকা ডাইংয়ের পরিশোধিত মূলধনের পরিমাণ ৮৭ কোটি ১৫ লাখ টাকা। এরমধ্যে ৬৯.৯০ শতাংশ মালিকানা রয়েছে শেয়ারবাজারের বিভিন্ন শ্রেণীর (উদ্যোক্তা/পরিচালক ব্যতিত) বিনিয়োগকারীদের হাতে। শনিবার (০৮ জুন) এ কোম্পানিটির শেয়ার দর দাঁড়িয়েছে ৮.৮০ টাকায়।

এএইচ/আইএ

Wordbridge School
Link copied!