• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

ভারপ্রাপ্ত দিয়ে চলছে ঢাকা কলেজ


ঢাকা কলেজ প্রতিনিধি জুন ৩, ২০২২, ০৯:৫১ এএম
ভারপ্রাপ্ত দিয়ে চলছে ঢাকা কলেজ

ঢাকা : রাজধানীর ঐতিহ্যবাহী ও প্রাচীন শিক্ষা প্রতিষ্ঠান ঢাকা কলেজে দুই মাসেরও বেশি সময় ধরে অধ্যক্ষ নেই। ভারপ্রাপ্ত দিয়ে চলছে দেশের ঐতিহ্যবাহী এ শিক্ষাপ্রতিষ্ঠানটি। ফলে নানামুখী সংকট ও উন্নয়নকাজে দ্রুত সিদ্ধান্ত নেওয়া থেকে পিছিয়ে পড়ছে প্রতিষ্ঠানটি। দ্রুত পূর্ণমেয়াদে অধ্যক্ষ নিয়োগ দেওয়ার দাবি জানিয়েছেন কলেজটির শিক্ষক-শিক্ষার্থীরা।

তারা বলছেন, দেশের প্রাচীনতম এ শিক্ষাপ্রতিষ্ঠানে পূর্ণমেয়াদে নিয়োগপ্রাপ্ত অধ্যক্ষ না থাকায় সিদ্ধান্ত গ্রহণে বিলম্ব হচ্ছে। যে কোনো সংকট সমাধানে কার্যকরী ভূমিকা রাখতে পারছেন না। দ্রুত পূর্ণমেয়াদে অধ্যক্ষ নিয়োগ দেওয়া না হলে নানামুখী সংকটে পড়বে কলেজটি।

জানা গেছে, ঢাকা কলেজের ৭৪তম অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার গত ২৪ মার্চ অবসরে যান। এরপর কলেজটির উপাধ্যক্ষ অধ্যাপক এ টি এম মইনুল হোসেন ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব পান।

সম্প্রতি নিউমার্কেটের ব্যবসায়ীদের সঙ্গে ঢাকা কলেজের শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনায় ভারপ্রাপ্ত অধ্যক্ষের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন শিক্ষার্থীরা। এসময় অধ্যক্ষের কার্যালয়ের সামনে বিক্ষোভ করে তারা। তাছাড়া ব্যবসায়ীদের সঙ্গে ঢাকা কলেজের সংঘর্ষের ঘটনায় কয়েকজন শিক্ষক আহত হন। ওই সময় ঢাকা কলেজের শিক্ষকরা মানববন্ধন করতে চাইলে এতে সম্মতি দেননি ভারপ্রাপ্ত অধ্যক্ষ। এ নিয়ে শিক্ষকদের মধ্যে অসন্তোষ দেখা দেয়।

নাম প্রকাশে অনিচ্ছুক ঢাকা কলেজের একজন শিক্ষক বলেন, ভারপ্রাপ্ত অধ্যক্ষ নিয়ম অনুযায়ী, রুটিন ওয়ার্ক করে থাকেন। এর বাইরে বড় ধরনের সিদ্ধান্ত নেওয়ার সুযোগ নেই ওনার। অধ্যক্ষ থাকলে যে কোনো সময় দ্রুত সিদ্ধান্ত নিতে পারেন। তাই অধ্যক্ষ নিয়োগ জরুরি।

ঢাকা কলেজ শিক্ষক পরিষদের সম্পাদক ড. মো. আব্দুল কুদ্দুস সিকদার বলেন, ঢাকা কলেজ ঐতিহ্যবাহী ও গুরুত্বপূর্ণ শিক্ষাপ্রতিষ্ঠান। কলেজটির আশপাশে অনেক মার্কেট ও গুরুত্বপূর্ণ অনেক শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। এসব বিবেচনায় সম্মিলিতভাবে কলেজের অ্যাকাডেমিক পরিবেশ বজায় রাখতে কাজ করতে হয়।

সোনালীনিউজ/এনএন

Wordbridge School
Link copied!