• ঢাকা
  • শনিবার, ২৫ মে, ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রথমবার ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন, ফি ৫৮ টাকা


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ১, ২০২৩, ০৬:৫০ পিএম
প্রথমবার ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন, ফি ৫৮ টাকা

ঢাকা: প্রথমবারের মতো ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন করার উদ্যোগ নিয়েছে সরকার। যা চলবে ৩০ নভেম্বর পর্যন্ত। নিবন্ধিত হওয়ার জন্য শিক্ষার্থীদের বয়স ৯ বছরের বেশি হতে হবে। সম্প্রতি ঢাকা শিক্ষা বোর্ড অধ্যাপক মোহাম্মদ আবুল মনছুর ভূঁঞা স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য জানানো হয়েছে।

বর্তমানে মাধ্যমিক পর্যায়ে দুই ধাপে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন করতে হয়। এর মধ্যে অষ্টম শ্রেণিতে জরিমানা ছাড়া রেজিস্ট্রেশন ফি ৭৪ টাকা। আর নবম শ্রেণিতে বিলম্ব ফি ছাড়া রেজিস্ট্রেশন ফি ১৭১ টাকা। বিলম্ব ফি ১৪০ টাকা। সে হিসাবে বিলম্ব ফিসহ দিতে হয় ৩১১ টাকা।

অফিস আদেশে বলা হয়েছে,  শিক্ষানীতি অনুযায়ী, ৯ বছর পূর্ণ না হলে বা ১৫ বছরের বেশি বয়সের কেউ ষষ্ঠ শ্রেণিতে রেজিস্ট্রেশন করতে পারবে না। তবে বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের ক্ষেত্রে বয়সসীমা সর্বোচ্চ ২০ বছর। রেজিস্ট্রেশন করতে শিক্ষার্থী প্রতি ৫৮ টাকা ফি দিতে হবে। রেজিস্ট্রেশন ফি পরিশোধ করতে হবে সোনালি সেবার মাধ্যমে।

ঢাকা শিক্ষা বোর্ড থেকে জানা যায়, নতুন শিক্ষাক্রম বাস্তবায়নের অংশ হিসেবে ষষ্ঠ শ্রেণিতে রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়েছে। এর মাধ্যমে মাধ্যমিকের প্রবেশিকা (এন্ট্রি) শ্রেণিটির শিক্ষার্থীদের তথ্য শিক্ষা বোর্ডগুলোর কাছে থাকবে। অষ্টম ও নবম শ্রেণিতে রেজিস্ট্রেশনের সময় এই রেজিস্ট্রেশনের তথ্য ব্যবহার করা হবে।

ওয়াইএ

Wordbridge School
Link copied!