• ঢাকা
  • রবিবার, ১৭ জানুয়ারি, ২০২১, ৪ মাঘ ১৪২৭

ফাইজারের ভ্যাকসিন পরিবহন শুরু


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ২৮, ২০২০, ০১:২৯ পিএম
ফাইজারের ভ্যাকসিন পরিবহন শুরু

ঢাকা : যুক্তরাষ্ট্রের ইউনাইটেড এয়ারলাইন্স শুক্রবার (২৭ নভেম্বর) থেকে ফাইজার ও বায়োএনটেকের কোভিড-১৯ টিকার ডোজ সরবরাহ করতে চার্টার ফ্লাইট শুরু করেছে। এ ব্যাপারে অবগত ব্যক্তিদের বরাত দিয়ে দ্য ওয়াল স্ট্রিট জার্নাল এ খবর প্রকাশ করেছে। খবর দ্য হিলের।

দ্য হিলকে দেয়া এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় বিমান প্রশাসন (এফএএ) জানিয়েছে, শুক্রবার ‘একটি টিকার প্রথম গণ এয়ার শিপমেন্টে তারা সহায়তা’ করছে। তারা জানিয়েছে, অপারেশ ওয়ার্প স্পিড এবং সতর্ক লজিস্টিক প্লানিংয়ের মাধ্যমে ঐতিহাসিকভাবে দ্রুতার সঙ্গে তৈরি করা টিকা প্রথম গণ এয়ার শিপমেন্টে সহায়তা করছে এফএএ।

এফএএ জানিয়েছে, তারা ড্রাই আইস এয়ার কার্গো নিরাপদে পরিবহণের জন্য নিয়ন্ত্রক সংস্থা বিদ্যমান বিধি বাস্তবায়নের জন্য দিকনির্দেশনা সরবরাহ করতে উৎপাদনকারী, এয়ার ক্যারিয়ার এবং বিমানবন্দর কর্তৃপক্ষের সঙ্গে কাজ করছে। যেহেতু ফাইজারের টিকা বরফ জমা তাপমাত্রার চেয়ে নিচে সংরক্ষণ করতে হয়, সেজন্য পরিবহন ও স্টোরেজের জন্য বিশেষ ব্যবস্থা প্রয়োজন।

ওয়াল স্ট্রিট জার্নাল বলছে, ফাইজার ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের প্লেস্যান্ট প্রেইরি ও জার্মানির কার্লশ্রুর গুদামের সংরক্ষণ ক্ষমতা বাড়িয়েছে। কার্গো বিমান ও ট্রাকের ভেতরে স্যুটকেসের মতো হিমায়িত বক্সে করে বিশ্বব্যাপী ভ্যাকসিন সরবরাহের পরিকল্পনা রয়েছে তাদের।

সম্প্রতি এফডিএ এবং সংশ্লিষ্ট অন্যান্য কর্তৃপক্ষের অনুমোদন পাওয়ার পর ফাইজার দ্রুত ভ্যাকসিন পরিবহনের কাজ শুরু করেছে বলে খবর পাওয়া যায়। এর পরপরই এই কাজে চার্টার্ড বিমান ব্যবহারের খবর সামনে এল।

উল্লেখ্য, ফাইজার উৎপাদিত করোনাভাইরাসের ভ্যাকসিনটিকে সংরক্ষণ করতে হবে মাইনাস ৭০ ডিগ্রি সেলসিয়াস বা তারও কম তাপমাত্রায়। তিন ধাপের ট্রায়ালে ভ্যাকসিনটি ৯০ শতাংশেরও বেশি কার্যকর বলে দেখা গেছে।

সোনালীনিউজ/এমটিআই