• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

হাওয়াইতে দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ৬৭


আন্তর্জাতিক ডেস্ক আগস্ট ১২, ২০২৩, ১২:৪৭ পিএম
হাওয়াইতে দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ৬৭

ঢাকা : যুক্তরাষ্ট্রের হাওয়াই রাজ্যে ভয়াবহ দাবানলে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৭ জনে। এ ঘটনায় আরো শতাধিক নিখোঁজ রয়েছে এবং নিহতের সংখ্যা বাড়তে পারে বলে শঙ্কা কর্তৃপক্ষের।

১৯৬০ সালের সুনামির পর এ দাবানলকে রাজ্যের ইতিহাসে সবচেয়ে মারাত্মক প্রাকৃতিক দুর্যোগ বলে অভিহিত করেছে কর্তৃপক্ষ। শনিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে বিবিসি নিউজ।

এদিকে রাজ্যটির কানাপালি শহরের কাছাকাছি আগুনের লেলিহান শিখা পৌঁছে যাওয়ায় নতুন করে ওই শহরের মানুষদের নিরাপদে সরিয়ে নেয়া হচ্ছে। আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে না আসায় এখনও দাবানলের সাথে লড়াই চালিয়ে যাচ্ছেন দমকলকর্মীরা।

এদিকে আগুনে পুড়ে ধ্বংস হয়ে যাওয়া ঐতিহাসিক লাহাইনা শহরকে আবার খুলে দেয়া হয়েছে স্থানীয়দের জন্য। গেল সপ্তাহে মঙ্গলবারে লাগা দাবানলের অগ্নিকাণ্ডের ফলে পুড়ে গেছে শহরের বেশিরভাগ অংশ। তারপরও ধ্বংস বিধ্বস্ত শহরটিতে ফিরে আসছেন স্থানীয়রা।

আল জাজিরা জানায়, লাহাইনা শহরে দাবানলের আগুনে পুড়ে গিয়েছে প্রায় ১০০০ ভবন, এবং গৃহহীন হয়েছে হাজার হাজার মানুষ। এখন পর্যন্ত বিদ্যুৎ ও পানিবিহীন অবস্থায় আছে হাজারও মানুষ। এ ছাড়া সেখানকার মোবাইল পরিষেবাও বন্ধ হয়ে গেছে। এ কারণে উদ্ধার তৎপরতায় ব্যাঘাত ঘটছে।

এমটিআই

Wordbridge School
Link copied!