• ঢাকা
  • সোমবার, ১৭ জুন, ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১

গাজা ইস্যুতে আরব নেতাদের সঙ্গে বৈঠক করছেন ব্লিঙ্কেন


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ৪, ২০২৩, ০৮:৩৫ পিএম
গাজা ইস্যুতে আরব নেতাদের সঙ্গে বৈঠক করছেন ব্লিঙ্কেন

ঢাকা : হামাস-ইসরাইল যুদ্ধ নিয়ে আরব বিশ্বের নেতাদের সঙ্গে বৈঠক করছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তনি ব্লিঙ্কেন। শনিবার জর্ডানের রাজধানী আম্মানে যান তিনি। সেখানে প্রথমে লেবাননের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী নাজিব মিয়াকাতির সঙ্গে বৈঠক করেন। লেবাননের প্রধানমন্ত্রীর দপ্তর থেকে জানানো হয়েছে, তিনি ব্লিঙ্কেনকে গাজায় যুদ্ধবিরতির ব্যাপারে জোর দিয়েছেন।

অপরদিকে হামাস-ইসরাইল যুদ্ধে লেবাননের জড়িয়ে পড়ার বিষয়টি আটকানোর জন্য নাজিব মিয়াকাতিকে ধন্যবাদ জানান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

এছাড়া ব্লিঙ্কেনকে কাতারের প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন আব্দুলরহমান আল-থানির সঙ্গেও কথা বলতে দেখা যায়।

এই দুজনের সঙ্গে আলোচনার পর জাতিসংঘের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন তিনি।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, ব্লিঙ্কেন শনিবার কাতার, জর্ডান, মিসর, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন। তাদের এ বৈঠকে ফিলিস্তিনি প্রতিনিধিও যোগ দেবেন।

হামাসকে নির্মূল করার অজুহাতে গাজায় এখন ইসরাইল যে গণহত্যা চালাচ্ছে সেটির নিন্দা জানিয়েছে আরব দেশগুলো। এর মধ্যে জর্ডান ইসরাইলি দূতকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত জর্ডানে না ফেরার নির্দেশনা দিয়েছে।

ইসরাইলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরাইল জানিয়েছে, এবারের সফরে জর্ডানের রাজা দ্বিতীয় আব্দুল্লাহর সঙ্গে আলাদা একটি দ্বিপক্ষীয় বৈঠক করেন ব্লিঙ্কেন।

শুক্রবার গাজায় অস্থায়ী যুদ্ধবিরতির আহ্বান নিয়ে শুক্রবার ইসরাইলে যান ব্লিঙ্কেন। তবে তার কথা শোনেননি ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। সেখানে ব্যর্থ হওয়ার পর জর্ডানে যান তিনি।

এমটিআই

Wordbridge School
Link copied!