• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

প্রয়াত আমিরকে শ্রদ্ধা জানাতে কুয়েতে বিশ্বনেতারা


আন্তর্জাতিক ডেস্ক ডিসেম্বর ১৮, ২০২৩, ১২:৫৮ পিএম
প্রয়াত আমিরকে শ্রদ্ধা জানাতে কুয়েতে বিশ্বনেতারা

ঢাকা : কুয়েতের প্রয়াত আমির শেখ নাওয়াফ আল-আহমদ আল-সাবাহকে শ্রদ্ধা জানাতে কুয়েতে জড়ো হয়েছেন বিশ্বনেতারা।

রোববার (১৭ ডিসেম্বর) স্থানীয় সময় ভোরে শেখ নাওয়াফকে কবর দেয়া হয়। আগের দিন শনিবার তিনি মারা যান।

গল্ফ আরব দেশটির নতুন আমির হিসেবে শেখ মেশাল আল-আহমদ আল-সাবাহ এর নাম ঘোষণা করা হয়েছে, যিনি প্রয়াত আমিরের সৎ ভাই। ৮৩ বছর বয়সের শেখ মেশাল এতদিন যুবরাজের দায়িত্ব পালন করেছেন। যদিও ২০২১ সাল থেকে তিনিই কার্যত কুয়েত শাসন করেছেন। শেখ নাওয়াফ অসুস্থতার কারণে আমিরের অনেক দায়িত্ব থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন।

কুয়েতের পার্লামেন্টে শপথ গ্রহণের মাধ্যমে আমিরের আসনে বসবেন শেখ মেশাল। নিজের উত্তরসূরি ঘোষণার জন্য তিনি সর্বোচ্চ এক বছর সময় পাবেন।

প্রয়াত শেষ নাওয়াফকে শেষ শ্রদ্ধা জানাতে কুয়েতে গিয়েছেন প্রতিবেশী সৌদি আরবের যুবরাজ প্রিন্স মোহাম্মদ বিন সালমান এবাং কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানি। তাদের আলাদা আলাদা ভাবে শেখ মেশালের সঙ্গে সাক্ষাৎ করার কথা রয়েছে।

ইরাকের প্রধানমন্ত্রী এবং ইরানের পররাষ্ট্রমন্ত্রীও কুয়েতের আমিরের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন। ১৯৯০ সালে কুয়েত আক্রমণ করেছিল ইরাক। দেশটি এক বছর বাগদাদের নিয়ন্ত্রণে ছিল। পরে যুক্তরাষ্ট্র ও তাদের মিত্ররা ইরাক আক্রমণ করে কুয়েতকে স্বাধীন করে।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনও কুয়েত গিয়েছেন এবং দেশটির পররাষ্ট্রমন্ত্রী শেখ সালেম আব্দাল্লাহ আল-সাবাহ ও প্রতিরক্ষামন্ত্রী শেখ আহমেদ আল-ফাহাদ আল-সাবাহ এর সঙ্গে দেখা করেন।

অস্টিন বলেন, প্রেসিডেন্ট জো বাইডেনের পক্ষ থেকে আমি আন্তরিক সমবেদনা জানাচ্ছি।

শেখ নাওয়াফের অভাব আমরা সব সময় অনুভব করবো, কিন্তু আমরা তার উত্তরাধিকার গড়ে তুলবো।

জর্ডানের বাদশাহ আব্দুল্লাহ, মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল-সিসি, ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসও কুয়েত সফর করে নিজেদের শোক প্রকাশ করে গেছেন। ফিলিস্তিনের কট্টর সমর্থক কুয়েত।

কুয়েতের সাধারণ মানুষও প্রয়াত আমিরের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। আব্দুল্লাহ সাবাহ আল-মুল্লা নামে ৫৬ বছর বয়সের একজন অধ্যাপক বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, “জাতি একজন অসাধারণ পিতাকে হারিয়েছে।

তিনি নিজের থেকে জনগণকে কখনো আলাদা করেননি। তিনি সব সময় বলতেন সব মানুষ সমান।

কুয়েত বিশ্বের সপ্তম বৃহৎ তেল উৎপাদনকারী দেশ।

এমটিআই

Wordbridge School
Link copied!