• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

হজে গিয়ে ভিক্ষা করলে ৭ বছরের জেল, ১৫ কোটি টাকা জরিমানা


আন্তর্জাতিক ডেস্ক ফেব্রুয়ারি ১৯, ২০২৪, ০৯:৫২ পিএম
হজে গিয়ে ভিক্ষা করলে ৭ বছরের জেল, ১৫ কোটি টাকা জরিমানা

ঢাকা : আসন্ন পবিত্র হজ পালনের উদ্দেশে সৌদি আরবে গিয়ে কেউ অবৈধভাবে অর্থ সংগ্রহের চেষ্টা বা ভিক্ষা করলে তাকে ৭ বছর কারাগারে থাকতে হবে বলে সতর্কবার্তা দিয়েছে সৌদি আরবের পাবলিক প্রসিকিউশন।

এছাড়া যথাযথ কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অর্থ সংগ্রহের চেষ্টা করলে দণ্ডের পাশাপাশি পাঁচ মিলিয়ন সৌদি রিয়াল জরিমানাও করা হবে। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৫ কোটি টাকা।

রোববার (১৮ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মধ্যেপ্রাচ্যের প্রভাবশালী গণমাধ্যম দ্যা গালফ।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) এক বার্তায় এ নির্দেশনা দিয়েছে সৌদির পাবলিক প্রসিকিউশন।

এ বিষয়ে সৌদি পাবলিক প্রসিকিউশন জানিয়েছে, অনুমতি ছাড়া নগদ অর্থ বা অন্য কোনো সাহায্য সংগ্রহ করা কঠোরভাবে নিষিদ্ধ এবং এটি একটি গুরুতর অপরাধ। যারা অর্থ সংগ্রহের জন্য সাধারণ হাজিদের সঙ্গে প্রতারণা করবেন, তাদের বিরুদ্ধে অর্থ জালিয়াতির আইন অনুযায়ী কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

প্রতি বছর হজে গিয়ে সৌদি আরবে ভিক্ষাবৃত্তি করেন বহু দরিদ্র দেশের মুসলিমরা। হজের সময় পুরো বিশ্ব থেকে কোটি কোটি মুসলিম সমবেত হন মক্কা ও মদিনায়। সেই সুযোগে অনেকে হজে যাওয়ার নাম করে ভিসা আদায় করে সেখানে ভিক্ষাবৃত্তি করেন বলে অভিযোগ রয়েছে।

সৌদি প্রশাসনের পক্ষে জানানো হয়েছে, এভাবে বিনা অনুমতিতে হাজিদের কাছ থেকে অর্থ আদায় সম্পূর্ণ বেআইনি। তাই অর্থ তছরূপ আইনের ধারায় ভিক্ষাবৃত্তিতে অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা করা হবে।

এমটিআই

Wordbridge School
Link copied!