• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ হতে যাচ্ছে টিকটক


আন্তর্জাতিক ডেস্ক মার্চ ১৪, ২০২৪, ০২:০৩ পিএম
যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ হতে যাচ্ছে টিকটক

ঢাকা : চীনা প্রতিষ্ঠান বাইটড্যান্সের জনপ্রিয় ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক নিষিদ্ধে যুক্তরাষ্ট্রের কংগ্রেসে একটি বিল পাস হয়েছে। এই বিল পাসের ফলে যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ হতে পারে জনপ্রিয় ভিডিও শেয়ারিং অ্যাপটি।

বাইটড্যান্সকে যুক্তরাষ্ট্রে টিকটকের মালিকানা ছেড়ে দেওয়ার জন্য ছয় মাস সময় বেঁধে দেওয়া হয়েছে। তা না হলে যুক্তরাষ্ট্রে বন্ধ হয়ে যেতে পারে টিকটক।

স্থানীয় সময় বুধবার (১৩ মার্চ) কংগ্রেসে বিলটি পাস হয় বলে এক প্রতিবেদনে জানায় ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

যুক্তরাষ্ট্রে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে বিপুল ভোটে এই বিলটি পাস হলেও বিলটির সিনেটের অনুমোদন পেতে হবে। এছাড়া মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সই করলে এটি আইনে পরিণত হবে।

তবে বাইডেন ইতিমধ্যে জানিয়েছেন, সিনেটে এই বিল পাস হলে তিনি এই বিল আইনে পরিণত করতে সই করবেন।

বিবিসি জানিয়েছে, সিনেটে এই বিল পাস হলে যুক্তরাষ্ট্রের সব অ্যাপ স্টোর থেকে টিকটক সরিয়ে ফেলা হবে বা বাইটড্যান্সকে তাদের এ শেয়ার বিক্রি করে দিতে হবে।

টিকটকের বিরুদ্ধে অভিযোগ যে, এই অ্যাপটি তার ব্যবহারকারীদের তথ্য সংগ্রহ করে সেসব তথ্য চীন সরকারের হাতে তুলে দেয়। একে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার বিষয়ের ক্ষেত্রে উদ্বেগ হিসেবে দেখছেন মার্কিন আইনপ্রনেতারা।

এছাড়া কিছু কিছু গোয়েন্দা সংস্থার উদ্বেগ যে, অ্যাপটি সরকারি ডিভাইসে ডাউনলোড করার কারণে স্পর্শকাতর তথ্য অন্যের হাতে চলে যেতে পারে।

যদিও তবে টিকটক জানিয়েছে যে, যুক্তরাষ্ট্রের ১৫ কোটি ব্যবহারকারীর ডেটা চীনের বাইটড্যান্স কর্মীদের কাছে যেনো না যায় তা নিশ্চিত করতে পদক্ষেপ নিয়েছে তারা।

এমটিআই

Wordbridge School
Link copied!