• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

গাজায় যুদ্ধবিরতির লক্ষ্যে নতুন আলোচনা শুরু হচ্ছে


আন্তর্জাতিক ডেস্ক এপ্রিল ১, ২০২৪, ১০:৩১ এএম
গাজায় যুদ্ধবিরতির লক্ষ্যে নতুন আলোচনা শুরু হচ্ছে

ঢাকা: ফিলিস্তিনের গাজায় যুদ্ধবিরতির লক্ষ্যে রোববার (১ এপ্রিল) মিসরের কায়রোয় নতুন করে আলোচনা শুরু হচ্ছে। মিসরীয় সংবাদমাধ্যম আল-কাহেরা জানিয়েছে, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কাছ থেকে সবুজ সংকেত পাওয়ার দিন কয়েক পর আজ কায়রোয় এ আলোচনা শুরু হচ্ছে।

মিসরের গোয়েন্দা সংস্থার একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে বলে জানায় সংবাদমাধ্যমটি। গাজায় সম্ভাব্য যুদ্ধবিরতির লক্ষ্যে আগের আলোচনায় অংশ নিয়েছিল মিসর, কাতার ও ইসরায়েলের ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্র। তবে শেষ পর্যন্ত কোনো সমঝোতা হয়নি।

মধ্যস্থতাকারীরা আশা করেছিলেন, পবিত্র রমজান মাস শুরুর আগে গাজায় যুদ্ধবিরতি কার্যকর করা সম্ভব হবে। কিন্তু রমজান মাসের অর্ধেকের বেশি সময় পেরিয়ে গেছে, এখনো যুদ্ধ চলছে। গত শুক্রবার ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু কাতারের দোহা ও মিসরের কায়রোয় নতুন করে যুদ্ধবিরতির আলোচনার বিষয়ে অনুমোদন দেন।

নেতানিয়াহুর দপ্তর জানায়, তিনি এ বিষয়ে ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধানের সঙ্গে কথা বলেছেন। তবে মোসাদপ্রধান আলোচনায় অংশ নিতে দোহা বা কায়রোয় যাবেন কি না, তা জানানো হয়নি।

গতকাল শনিবার ইসরায়েলের তেল আবিবের রাজপথে বড় ধরনের বিক্ষোভ হয়েছে। বিক্ষোভকারীরা হামাসের হাতে জিম্মি ব্যক্তিদের দ্রুত মুক্তির জন্য একটি চুক্তিতে পৌঁছানোর দাবি তুলেছেন। এরপরই যুদ্ধবিরতি নিয়ে নতুন করে আলোচনার বিষয়টি জানা গেল।

এআর

Wordbridge School
Link copied!