• ঢাকা
  • শনিবার, ১৩ জুলাই, ২০২৪, ২৮ আষাঢ় ১৪৩১

গরমে নয় সৌদির নতুন আইনের ফাঁদে ১৩০১ হজযাত্রীর মৃত্যু


আন্তর্জাতিক ডেস্ক জুন ২৪, ২০২৪, ১২:৫৩ পিএম
গরমে নয় সৌদির নতুন আইনের ফাঁদে ১৩০১ হজযাত্রীর মৃত্যু

ঢাকা : চলতি বছর হজের সময়ে সৌদি আরবের মক্কাতে তাপমাত্রা সর্বোচ্চ ৫১ ডিগ্রি পর্যন্ত রেকর্ড হয়েছে। এই তীব্র গরমের কারণে কমপক্ষে এক হাজার ৩০১ জন হজযাত্রীর মৃত্যু হয়েছে। সৌদি সরকার জানিয়েছে, তীব্র গরমে দীর্ঘ পথ হেঁটে তারা অসুস্থ হয়ে পড়েন। খবর বিবিসির।

তবে এতো মৃত্যুর বিষয়ে সৌদি সরকারের এই বক্তব্য পুরোপুরি সত্য নয় বলে দাবি করেছে অনেক মৃত হজযাত্রীর স্বজনরা। তারা বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে দাবি করেছেন, এইসব হজযাত্রীদের মৃত্যুর কারণ মূলত সৌদি সরকারের হজ বিষয়ে করা নতুন আইন। নতুন আইনের কারণে তারা এই তীব্র গরমেও সৌদি সরকারের হজ পালনের সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হয়েছেন। ফলে গরম থেকে নিজেকে সুরক্ষা দিতে ব্যর্থ হয়ে এইসব হজযাত্রীর মৃত্যু হয়েছে।

এর আগে দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছিল, অনুমতি ছাড়া হজ পালন করা বেআইনি। এ আইন ভঙ্গ করলে দিতে হবে ৫০ হাজার সৌদি রিয়াল জরিমানা। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৫ লাখ টাকার সমান।

এছাড়া পবিত্র হজ পালনের অনুমতিবিহীন পর্যটক মক্কায় ধরা পড়লেও একই পরিমাণ জরিমানা করা হবে। আইন ভঙ্গ করলে প্রথমে ছয় মাস কারাদণ্ড দেয়া হবে। কারাভোগের পর নিজ দেশে তাদের ফেরত পাঠানো হবে এবং পরবর্তী ১০ বছরে সৌদিতে প্রবেশের ক্ষেত্রে তাদের ওপর নিষেধাজ্ঞা দেয়া হবে।

সৌদির সরকারি বার্তা সংস্থা এসপিএ জানিয়েছে, যারা মারা গেছে তাদের তিন-চতুর্থাংশের সেখানে থাকার আনুষ্ঠানিক কোনো অনুমতি ছিল না। সে কারণে তারা হজের পর্যাপ্ত সুযোগ-সুবিধা পাননি। তীব্র গরমে অনেকেই তাঁবুতে আশ্রয় নিতে পারেননি এবং সরাসরি সূর্যের আলোর নিচেই অবস্থান করতে হয়েছে এবং দীর্ঘ সময় হাঁটতে হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী ফাহাদ আল-জালাজেল বলেছেন, তীব্র তাপপ্রবাহ যে কতটা বিপজ্জনক এবং কীভাবে হজযাত্রীরা নিরাপদ থাকতে পারেন সে সম্পর্কে সচেতনতা বাড়ানোর চেষ্টা অব্যাহত রয়েছে। বিভিন্ন হাসপাতালে প্রায় পাঁচ লাখ হজযাত্রীকে চিকিৎসা দেয়া হয়েছে। এর মধ্যে ১ লাখ ৪০ হাজারের বেশি হজযাত্রীই অননুমোদিত। কেউ কেউ এখনও প্রচণ্ড তাপ প্রবাহের কারণে ক্লান্তি নিয়ে হাসপাতালেই অবস্থান করছেন। তিনি বলেন, আল্লাহ নিহতদের প্রতি রহম করুন এবং তাদের ক্ষমা করুন। তাদের পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জানাচ্ছি।

দেশটির জাতীয় আবহাওয়া কেন্দ্র জানিয়েছে, পবিত্র মক্কা নগরীতে তাপমাত্রা ৫১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেড়েছে। বিশ্বের বিভিন্ন দেশ তাদের নাগরিকদের মৃত্যুর সংখ্যা সম্পর্কে আপডেট দিচ্ছে। তবে সৌদি আরব রোববার পর্যন্ত কতজনের মৃত্যু হয়েছে সে বিষয়ে প্রকাশ্যে মন্তব্য করেনি বা সরকারি কোনো পরিসংখ্যান প্রকাশ করেনি।

উল্লেখ্য, হজ পালন করতে গিয়ে সৌদি আরবের ৪৪ জন বাংলাদেশি হাজির মৃত্যু হয়েছে। আজ সোমবার (২৪ জুন) হজ সম্পর্কিত সবশেষ বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে। বাংলাদেশ হজ অফিস ঢাকা এবং সৌদি আরব সূত্রে হজ বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে।

এমটিআই

Wordbridge School
Link copied!