• ঢাকা
  • শনিবার, ৩১ জুলাই, ২০২১, ১৫ শ্রাবণ ১৪২৮
abc constructions

ঘরের ১০ জিনিসের দুর্গন্ধ দূর করার উপায়


নিউজ ডেস্ক জুলাই ১৩, ২০২১, ০৯:২১ পিএম
ঘরের ১০ জিনিসের দুর্গন্ধ দূর করার উপায়

রান্নাঘর, পোশাক, বাথরুম, ময়লার ঝুড়ি, ভেজা কাপড়সহ ব্যবহার্য জিনিসপাতি থেকে দুর্গন্ধ সৃষ্টি হতে পারে। ঘরের এই দুর্গন্ধ নিজেদের জন্যে যেমন অস্বস্তির তেমনি বাসায় হঠাৎ আসা কোনো অতিথির সামনেও পড়তে হয় বিব্রতকর অবস্থায়। আজ জেনে নিন সমাধান...

রসুন বা পেঁয়াজের গন্ধ :
পেঁয়াজ বা রসুন কাটার পর হাতে গন্ধ থেকে যায় যা সাবান দিয়ে ধুলেও যায়না। কিন্তু হাতে স্টেইনলেস ষ্টীলের চামচ ঘষলে খুব সহজেই দূর হয়ে যায় এই গন্ধ।

রান্নাঘর:
কয়েক টুকরো আপেলের সাথে দারুচিনি দিয়ে কিছুক্ষণ ফুটান। মসলার সুগন্ধে সারা ঘর ভরে যাবে। রান্নাঘরের সিঙ্কে তরি-তরকারির খোসা, বিশেষ করে আলু বা পিঁয়াজের খোসা কখনোই ফেলবেন না। আর সিঙ্কে যদি খাবারের গন্ধ থেকে যায় তাহলে লেবু বা কমলার খোসা দিয়ে রাখলে দুর্গন্ধ দূর হবে। এছাড়াও দুর্গন্ধ দূর করতে বেকিং সোডা পানিতে গুলিয়ে ঢেলে দিতে পারেন সিঙ্কে।

আলমারি:
আর্দ্রতার কারণেই কাপড়ে দুর্গন্ধ হয়। তাই আলমারির ভেতরে কিছু চক ঝুলিয়ে দিন। চকগুলো আলমারির ভেতরের আর্দ্রতা শোষণ করে নিবে।

রেফ্রিজারেটর:
যদি ফ্রিজে আলাদা আলাদা প্যাকেটে খাবার রাখার পরেও দুর্গন্ধ সৃষ্টি হয় তাহলে ফ্রিজের ভেতরে ১ টুকরো পাউরুটি রাখুন। দুর্গন্ধ দূর করার জন্য লেবুর অর্ধেক অংশ কেটে রাখতে পারেন ফ্রিজে।

বন্ধ ঘর ও পোষা প্রাণির দুর্গন্ধ:
ঘরে পোষা প্রাণী রাখলে কার্পেটে দুর্গন্ধ হয় আর এই দুর্গন্ধ দূর করতে কার্পেটের উপর ভিনেগার স্প্রে করুন। যদি বিরক্তিকর দুর্গন্ধ পোষা প্রাণির লিটার বক্স থেকে আসে তাহলে সেখানে কিছু শুকনো চা পাতা দিয়ে রাখুন।

লিভিং রুম:
লিভিং রুমে ধুপকাঠি বা এসেনশিয়াল অয়েল রাখলে ঘরে সুগন্ধ ছড়াবে। এছাড়াও লিভিং রুমে ফুলের টবে বা ফুলদানিতে তাজা ফুল রাখতে পারেন।

বিছানা:
রাতের ভালো ঘুমের জন্য একটি কটন বলে ল্যাভেন্ডার অয়েল লাগিয়ে নিয়ে বালিশের কভারের ভেতরে দিয়ে রাখুন। এর মৃদু ও শান্ত সুগন্ধে ঘুম ভালো হবে।

জুতা:
জুতার দুর্গন্ধ দূর করতে জুতার ভেতরে লেবু অথবা কমলার খোসা রেখে দিন। খবরের কাগজ ছিঁড়ে জুতার ভেতরে দিয়ে রাখলেও দুর্গন্ধ দূর হয়।

বাথরুম:
বাথরুমের গন্ধ দূর করার জন্য একটি কটন বলে কয়েক ফোঁটা গোলাপ ও সাইট্রাস এসেনশিয়াল অয়েল দিয়ে বাথরুমের কোন একটি স্থানে রেখে দিন। কমোডের দুর্গন্ধ দূর করতে এক কাপ ভিনেগার ঢেলে দিন। এরপর পাঁচ মিনিট রেখে ফ্লাশ করে দিন।

সিগারেটের দুর্গন্ধ:
একটা ছোট তোয়ালে সাদা ভিনেগারে ভিজিয়ে চিপে নিয়ে হাতে নিয়ে ঘরময় হেঁটে আসুন, মশা তাড়াতে যেমনটা করা হয়। এটা সহজেই ধূমপানের গন্ধ দূর করবে সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে।

সোনালীনিউজ/এআর

Haque Milk Chocolate Digestive Biscuit
Dutch Bangla Bank Agent Banking
Wordbridge School