• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ভবিষ্যতের সবকিছুই হবে রোবোটিক: জেনসেন


বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক মার্চ ২৪, ২০২৪, ০২:৫২ পিএম
ভবিষ্যতের সবকিছুই হবে রোবোটিক: জেনসেন

ঢাকা: কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির অগ্রণী প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্যতম এনভিডিয়া। প্রতিষ্ঠানটির তৈরি জিপিইউ (গ্রাফিকস প্রসেসিং ইউনিট) ওপেনএআইয়ের চ্যাটবট চ্যাটজিপিটির মতো এআই সেবায় ব্যবহৃত হয়েছে। 

সম্প্রতি নতুন এআই চিপের ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। চিপ ঘোষণা দেওয়ার সে অনুষ্ঠানে এনভিডিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জেনসেন হুয়াং বলেন, ‘ভবিষ্যতের সবকিছুই রোবট-সম্পর্কিত হবে। 

আগামী বছরগুলোয় আমরা এটি দেখতে পাব।’ অবশ্য এর আগেও তিনি এআই এবং রোবোটিকসের ভবিষ্যৎ নিয়ে মন্তব্য করেছিলেন। সম্প্রতি তিনি বলেছেন, আগামী পাঁচ বছরের মধ্যে কম্পিউটার বিজ্ঞানের জটিল ও বিভিন্ন কাজ করতে সক্ষম হবে এআই।

ব্লুমবার্গের এক প্রতিবেদনে জানা যায়, অনুষ্ঠানে ব্ল্যাকওয়েল নামের নতুন প্রজন্মের এআই চিপ এনেছে এনভিডিয়া। ক্যালিফোর্নিয়ার স্যান জোসে জিটিসি সম্মেলনে ব্ল্যাকওয়েল প্রসেসরের নকশা উন্মোচন করা হয়। নতুন এই কম্পিউটার চিপ কোনো কিছুর ইনপুট নেওয়ার সময় ও সে ইনপুট নির্দেশনা মেনে কাজ সম্পাদনের সময় খুবই দ্রুতগতিতে কাজ করবে। 

এই চিপে ২০ হাজার ৮০০ কোটি ট্রানজিস্টর ব্যবহৃত হয়েছে। এর ফলে এটি খুবই দ্রুত যেকোনো তথ্যকে প্রক্রিয়াজাত করতে সক্ষম হবে। অ্যামাজন, গুগল, মাইক্রোসফট ও ওরাকলের মতো বড় প্রযুক্তিপ্রতিষ্ঠানের ডেটাসেন্টারে ভবিষ্যতে এই চিপ ব্যবহৃত হতে পারে। জিবি ২০০ নামে পরিচিত এই ব্ল্যাকওয়েল চিপটি আগামী বছর বাজারে আসতে পারে। এই চিপে ট্রানজিস্টরের সংখ্যা বেশি হওয়ায় এর উৎপাদক প্রতিষ্ঠান ৪এনপি কৌশল ব্যবহার করে।

চিপ উন্মোচন অনুষ্ঠানে জেনসেন হুয়াং বলেন, অর্থনীতি যে পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে তার চালিকাশক্তি এআই। প্রতিটি ক্ষেত্রে এআইয়ের সম্ভাবনাকে তুলে ধরতে বিশ্বের সবথেকে অগ্রণী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে কাজ করছে এনভিডিয়া। এ সময় তিনি হিউম্যানয়েড রোবট প্রস্তুতে এনভিডিয়ার প্রজেক্ট গ্রুট সম্পর্কেও কথা বলেন।

এআর

Wordbridge School
Link copied!