• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

কোহলির সেঞ্চুরিহীন ম্যাচের হাফসেঞ্চুরি


ক্রীড়া ডেস্ক আগস্ট ২৫, ২০২১, ০৭:৪৬ পিএম
কোহলির সেঞ্চুরিহীন ম্যাচের হাফসেঞ্চুরি

ঢাকা: ক্যারিয়ার শুরুর পর থেকে একের পর এক সেঞ্চুরি করে সব রেকর্ড ভেঙে চুরমার করে দিয়েছিলেন ভারতের বর্তমান দলের অধিনায়ক বিরাট কোহলি।

তাইতো রান মেশিন খেতাবের পাশাপাশি সেঞ্চুরিয়ান উপাধিও পেয়েছিলেন। কিন্তু কী হয়ে গেল কোহলির। টানা সেঞ্চুরি খরায় ভুগছেন ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা এই ব্যাটসম্যান। 

তার এই সেঞ্চুরি খরা এবার স্পর্শ করল হাফসেঞ্চুরি। ইংল্যান্ডের বিপক্ষে চলতি সিরিজের তৃতীয় টেস্টের প্রথম দিনে জেমস অ্যান্ডারসনের বলে ৭ রানে আউট হন কোহলি। তাতেই টানা ৫০ ম্যাচে সেঞ্চুরিহীন কোহলি।

২০১৯ সালে কলকাতায় বাংলাদেশের বিপক্ষে দিন-রাতের টেস্টে সবশেষ সেঞ্চুরি করেছিলেন কোহলি। এরপর থেকে আন্তর্জাতিক ক্রিকেটে টানা ৫০ ইনিংসে দেখা পেলেন না তিনি তিন অঙ্কের। এই ৫০ ইনিংসে তিনি ফিফটি করেছেন ১৭টি। এই সময়ে রান করেছেন ৪০.২৭ গড়ে। শূন্য রানে ফিরছেন ৫ বার।

প্রায় ১৩ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে এটিই তার দীর্ঘতম সেঞ্চুরি খরা। এবারের আগে এক দফায় টানা ২৫ ইনিংস ও আরেক দফায় টানা ২৪ ইনিংস সেঞ্চুরি পাননি কোহলি। ২০১৪ সালের ফেব্রুয়ারিতে এশিয়া কাপে ফতুল্লায় বাংলাদেশের বিপক্ষে ১৩৬ রানের ইনিংসের পর আবার শতরানের দেখা পান তিনি আট মাস পর, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ধর্মশালায়। মাঝে ২৫ ইনিংসে ফিফটি করেন ৬টি, শূন্য রানে ফেরেন ৪ বার, ব্যাটিং গড় ছিল ৩২.৮৫।

এর আগের সেঞ্চুরি খরা ছিল ২০১১ সালে। বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে মিরপুরে অপরাজিত ১০০ করার পর সাত মাস পাননি সেঞ্চুরি। মাঝের ২৪ ইনিংসে ফিফটি ছিল ৪টি, শূন্য ২ বার, ব্যাটিং গড় ছিল ২৩.৪১।

সোনালীনিউজ/এআর

Wordbridge School
Link copied!