• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১

মুমিনুলকে বিশ্রাম দেয়ার বিষয়ে মুখ খুললেন কোচ সালাউদ্দিন


ক্রীড়া ডেস্ক জুন ২১, ২০২২, ০২:১০ পিএম
মুমিনুলকে বিশ্রাম দেয়ার বিষয়ে মুখ খুললেন কোচ সালাউদ্দিন

ফাইল ছবি

ঢাকা : বাংলাদেশের টেস্ট ক্রিকেটে অন্যতম সেরা ব্যাটার মুমিনুল হক। চলতি বছরের জানুয়ারিতে নিউজিল্যান্ডের বিপক্ষে সবশেষ ৮৮ রানের ইনিংস খেলেন অভিজ্ঞ এই ব্যাটার। এরপর ১২ ইনিংসে মাত্র দুইবার দুই অঙ্কে পৌঁছেছেন তিনি। নিম্নমুখী পারফর্মেন্সে ২০২২ সালে ১২টি একক-অঙ্কের স্কোরে তার ব্যাটিং গড় দাঁড়িয়েছে ১৩.৮৩।

ক্যারিয়ারের শুরুতে ২৪ টেস্টে ৪ সেঞ্চুরি আর ১২ ফিফটি হাঁকিয়ে নাম লেখান ডন ব্রড ম্যানের পাশে। তবে বর্তমানে লম্বা সময় ধরে রান খরায় ভুগছেন বাংলাদেশ জাতীয় দলের সদ্য সাবেক টেস্ট অধিনায়ক মুমিনুল হক। 

দেশের সব ক্রিকেটার থেকে সবচেয়ে বেশি সেঞ্চুরির মালিক তিনি, অথচ তার ব্যাটে সেঞ্চুরি নেই এক বছরেরও বেশি সময় ধরে। ৩০ বছর বয়সী মুমিনুল ব্যাট হাতে একটি কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছেন। ওয়েস্ট ইন্ডিজ সিরিজের আগে অধিনায়কত্ব ছাড়েন ব্যাটিংয়ে মনোযোগ দেয়ার জন্য। তবে সেটাই বা কতটুকু কার্যকর হয়েছে?

অ্যান্টিগায় প্রথম টেস্টে ক্যারিবিয়ানদের বিপক্ষে দুই ইনিংসে তার ব্যাট থেকে আসে ৪ রান। প্রথম ইনিংসে শূন্য রানের পর দ্বিতীয় ইনিংসে ৪ রান করে আউট হন তিনি। দ্বিতীয় টেস্টের একাদশে জায়গা ধরে রাখতে পারেন কিনা এটাই দেখার বিষয়।

সাম্প্রতিক সময়ে তার এমন ফর্মের বিষয়টি টেকনিক্যাল নাকি মানসিক তা নিয়ে আলোচনা চলছে বাংলাদেশের ক্রিকেট মহলে।

মুমিনুলের শৈশব মেন্টর মোহাম্মদ সালাহউদ্দিন মনে করেন করেন, তার ব্যর্থতার কারণ চিহ্নিত না হওয়া পর্যন্ত টেস্ট ক্রিকেটে তার বিরতি সমস্যার সমাধান হবে না। আগে নির্ধারণ করতে হবে কোথায় সমস্যা হচ্ছে। প্রযুক্তিগত নাকি মানসিক।

কোচ সালাউদ্দিন সোমবার ভারতীয় এক ক্রিকেট সাইটকে বলেন, ‘আমি মনে করি না বিরতি একটি সমাধান। মূল জিনিসটি হল ভাল পারফরম্যান্স করার জন্য তাকে কঠোর পরিশ্রম করতে হবে। এখন আমাদের খুঁজে বের করতে হবে কোথায় তার উন্নতি দরকার। যদি সমস্যা চিহ্নিত করা না যায়, তবে মুমিনুলের জন্য সেটা ভালো হবে না।’

তিনি বলেন, ‘মুমিনুলের জন্য এই সময়ে একটি মানসিক সমস্যা হতে পারে। যদি এটি একটি প্রযুক্তিগত সমস্যা হয় তবে আমি মনে করি সে শীঘ্রই তার ফর্মে ফিরে আসবে। আর যদি মানসিক হয় তবে অবশ্যই অনেক কাজ করতে হবে। তাড়াতাড়ি আউট হয়ে যাচ্ছে, আমার মনে হয় তার ব্যাটিংয়ে কিছু কারিগরি সমস্যা হতে পারে।’

মুমিনুল তার স্বাভাবিক স্ট্রাইক রেটে রান করার চেষ্টা করছে না। সে রান করার পরিবর্তে উইকেটে থাকার জন্য বেশি চেষ্টা করছে। এটাও তার অফ ফর্মের একটি কারণ হতে পারে- এমটায় মনে করেন সালাউদ্দিন। তবে জোর দিয়ে বলেছেন রান না পাওয়ার চাপ থেকে বেরিয়ে স্বাভাবিক খেলাটি খেলতে পারলেই সে ছন্দে ফিরবেন।

সালাউদ্দিন বলেন, ‘বিভিন্ন লোক বিভিন্ন মতামত দেবে। আমি মনে করি মুমিনুল যেভাবে ব্যাট করতে চায় সেভাবে খেলতে হবে। একজন ফিফটি করতে পারে কিন্তু সে যদি স্বাচ্ছন্দ্যে না খেলে তাহলে সে ছন্দে ফিরতে পারে না। আমি অনুভব করি যে তার জন্য কী গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, ‘আমি মনে করি সবার আগে সমস্যা খুঁজে বের করতে হবে এবং সে অনুযায়ী খেলতে হবে। কিছু সময়ের জন্য ব্যর্থ হলেও, যতক্ষণ না সে তার স্বাভাবিক খেলাটা খেলছে ততক্ষণ এটা তার জন্য বড় কোন সমস্যা হবেনা।’

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!