• ঢাকা
  • শনিবার, ০২ মার্চ, ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০

চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা পাকিস্তানের


ক্রীড়া ডেস্ক সেপ্টেম্বর ২২, ২০২৩, ০৩:৫৯ পিএম
চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা পাকিস্তানের

ঢাকা: আগামী ৫ অক্টোবর ভারতের মাটিতে পর্দা উঠবে ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসরের। সময়ের হিসাবে ওয়ানডে বিশ্বকাপের জন্য হাতে সময় আছে আর মাত্র ১২ দিন।

তবে এশিয়া কাপ ও ইনজুরির কারণে এতদিন বিশ্বকাপের দল ঘোষণা করেনি পাকিস্তান। অবশেষে চমক রেখে বিশ্বকাপ মিশনের জন্য চূড়ান্ত দল ঘোষণা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

শেষ পর্যন্ত নাসিম শাহকে ছাড়াই বিশ্বকাপ খেলতে যাচ্ছে পাকিস্তান। এশিয়া কাপে ভারতের বিপক্ষে ম্যাচে কাঁধে চোট পাওয়া এই ফাস্ট বোলার দীর্ঘ সময়ের জন্য মাঠের বাইরে ছিটকে গেছেন। বিশ্বকাপে তার জায়গায় ডাকা হয়েছে হাসান আলীকে। 

এশিয়া কাপের দল থেকে বাদ পড়েছেন ফাহিম আশরাফও। ডানহাতি এ পেস বোলিং অলরাউন্ডারের জায়গায় বিশ্বকাপ দলে ঢুকেছেন লেগ স্পিনার উসামা মীর। ২৯ বছর বয়সী হাসান পাকিস্তানের হয়ে সর্বশেষ ওয়ানডে খেলেছেন ২০২২ সালের জুনে। 

আর উসামার সর্বশেষ ম্যাচ এশিয়া কাপের আগে আফগানিস্তান সিরিজে। উসামা যুক্ত হয়েছেন শাদাব খান ও মোহাম্মদ নেওয়াজদের নিয়ে গড়া স্পিন আক্রমণে। আর পেস আক্রমণে হাসান সঙ্গী হয়েছেন শাহিন শাহ আফ্রিদি, হারিস রউফ ও মোহাম্মদ ওয়াসিমদের।

আজ লাহোরে পাকিস্তানের বিশ্বকাপ দল ঘোষণার পর প্রধান নির্বাচক ইনজামাম-উল-হক বলেন, ‘নাসিম আমাদের প্রধান বোলার। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে চোটের কারণে তাকে পাওয়া যাচ্ছে না। (মোহাম্মদ) হাসনাইন আর ইহসানুল্লাহও চোটে ভুগছে। হাসানকে বাছাই করা হয়েছে তার অভিজ্ঞতার কারণে। পাকিস্তানের হয়ে বড় টুর্নামেন্টে ভালো করেছে সে। নাসিমের জায়গায় আমাদের এমন কাউকে দরকার ছিল, যে নতুন বলে বোলিং করতে পারবে। হাসান নতুন ও পুরোনো দুই রকম বলেই ভালো বোলিং করে, একই সঙ্গে টিমম্যানও। ওর উপস্থিতি দলকে শক্তি জোগাবে।’

বিশ্বকাপের জন্য পাকিস্তান যে ব্যাটিং লাইনআপ নিয়ে যাচ্ছে, তা অবশ্য অনুমিতই ছিল। ফখর জামান ও ইমাম-উল-হকের সঙ্গে তৃতীয় ওপেনার হিসেবে আবদুল্লাহ শফিক, আর মিডল অর্ডারে বাবর আজম, মোহাম্মদ রিজওয়ান, ইফতিখার আহমেদদের সঙ্গে সৌদ শাকিল ও আগা সালমানদের রাখা হয়েছে। 

বাঁহাতি ব্যাটসম্যান মোহাম্মদ হারিসকে রাখা হয়েছে রিজার্ভ দলে। সঙ্গে আছেন লেগ স্পিনার আবরার আহমেদ ও ডানহাতি পেসার জামান খান।

পাকিস্তানের ১৫ সদস্যের বিশ্বকাপ দল ঘোষণা করার কথা ছিল আরও আগেই। তবে এশিয়া কাপে হতাশাজনক পারফরম্যান্স (চার দলের সুপার ফোরে চতুর্থ) ও নাসিমের চোট-পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য সময় পেছানো হয়। বৃহস্পতিবার পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) কার্যালয়ে চেয়ারম্যান জাকা আশরাফের সঙ্গে বৈঠকে বসেন অধিনায়ক বাবর আজম, প্রধান কোচ গ্রান্ট ব্রাডবার্ন, টেকনিক্যাল কমিটির সদস্য মিসবাহ উল হক ও মোহাম্মদ হাফিজরা। 

বৈঠকে এশিয়া কাপের পারফরম্যান্স পর্যালোচনার পাশাপাশি বিশ্বকাপের দল চূড়ান্ত করা হয়। আজ সেটি ঘোষণা করেছেন ইনজামাম। পাকিস্তানের বিশ্বকাপ অভিযান শুরু হবে ৬ অক্টোবর নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচ দিয়ে।

পাকিস্তান বিশ্বকাপ স্কোয়াড:
বাবর আজম (অধিনায়ক), শাদাব খান, ফখর জামান, ইমাম উল হক, আবদুল্লাহ শফিক, মোহাম্মদ রিজওয়ান, সৌদ শাকিল, ইফতিখার আহমেদ, আগা সালমান, মোহাম্মদ নওয়াজ, উসামা মীর, হারিস রউফ, হাসান আলী, শাহিন আফ্রিদি ও মোহাম্মদ ওয়াসিম।

রিজার্ভ: মোহাম্মদ হারিস, আবরার আহমেদ ও জামান খান।

এআর

Wordbridge School
Link copied!