• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

রেকর্ডে নয় বিশ্বকাপ শিরোপায় মনোযোগ রোহিতের


ক্রীড়া ডেস্ক অক্টোবর ১২, ২০২৩, ১২:০৫ পিএম
রেকর্ডে নয় বিশ্বকাপ শিরোপায় মনোযোগ রোহিতের

ঢাকা : আফগানিস্তানের বিপক্ষে বিস্ফোরক সেঞ্চুরিতে রেকর্ড বইয়ে ঝড় তুলেছেন রোহিত শর্মা। তবে ভারতীয় অধিনায়ক বললেন, এসব রেকর্ড নিয়ে ভাবেন না তিনি। তার এখন মনোযোগ কীভাবে দেশের শিরোপা খরা ঘুচানো যায়।

দ্বিতীয় বিশ্বকাপ জিততে ২৮ বছর অপেক্ষা করতে হয়েছিল ভারতকে। ২০১১ সালে ঘরের মাঠে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে কাঙ্ক্ষিত ট্রফি ঘরে তুলতে পেরেছিল তারা। এরপর কেটে যাচ্ছে এক যুগ, আরেকটি বিশ্বকাপ যে ধরা দিচ্ছে না। এই অপেক্ষা অবসানের দায়িত্ব এবার রোহিতের কাঁধে। এবারের আসরে ভারতের অধিনায়ক তিনি।

তার নেতৃত্বে ভারতের শুরুটা ভালোই হয়েছে। অস্ট্রেলিয়ার পর গতকাল আফগানিস্তানকে উড়িয়ে দিয়েছে তারা। প্রথম ম্যাচে শূন্যরানে আউট হলেও আফগানদের সঙ্গে চেনারূপে ফিরেছেন রোহিত। খেলেছেন ৮৪ বলে ১৩১ রানের বিধ্বংসী ইনিংস। তার সৌজন্যে প্রতিপক্ষের ২৭২ রান ৯০ বল ও ৮ উইকেট হাতে রেখে টপকে যায় ভারত।

রোহিত এই ইনিংসের পথে ভেঙেছেন ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ড। ক্রিস গেইলের ৫৫৩ ছক্কাকে ছাড়িয়ে এখন ৫৫৬ ছক্কায় চূড়ায় তিনি। বিশ্বকাপে শচিন টেন্ডুলকারের ছয়টি সেঞ্চুরির রেকর্ডও ভেঙে দেন ভারতীয় ওপেনার। বৈশ্বিক আসরে তার সেঞ্চুরি সংখ্যা এখন সাতটি। এছাড়া ৬৩ বলে তিন অঙ্ক ছুঁয়ে বিশ্বকাপে ভারতের হয়ে দ্রুততম সেঞ্চুরির রেকর্ডও গড়েন রোহিত।

কীর্তিতে ঠাসা ইনিংসের পর ম্যাচ সেরার পুরস্কার ওঠে তারই হাতে। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে রোহিত বলেন, তার মনোযোগ রেকর্ডে নয় বিশ্বকাপের ট্রফিতে, ‘বিশ্বকাপে সেঞ্চুরি পাওয়া বিশেষ কিছু। এর জন্য খুবই খুশি। তবে রেকর্ড নিয়ে খুব বেশি ভাবতে চাই না। কারণ, আমি জানি অনেক পথ এগিয়ে যেতে হবে এবং যা চাই (বিশ্বকাপ জয়), তা থেকে আমার মনোযোগ হারালে চলবে না।’

বিশ্বকাপে ভারতের পরের ম্যাচ আগামী ১৪ অক্টোবর চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে।

এমটিআই

Wordbridge School
Link copied!