• ঢাকা
  • রবিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০

বাংলাদেশের অবিস্মরণীয় জয়


ক্রীড়া প্রতিবেদক ডিসেম্বর ২, ২০২৩, ১১:০৮ এএম
বাংলাদেশের অবিস্মরণীয় জয়

ঢাকা : জয়ের মঞ্চ আগের দিনই তৈরি করে রেখেছিল বাংলাদেশ। আজ বলা যায়, ছিল কেবল আনুষ্ঠানিকতা। সেটাও সেরে ফেলল স্বাগতিকরা। তাইজুল ইসলামের অসাধারণ বোলিংয়ে নিউজিল্যান্ডকে গুঁড়িয়ে অবিস্মরণীয় এক জয় তুলে নিল নাজমুল হোসেন শান্তর দল।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের প্রথম টেস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে ১৫০ রানে জিতেছে বাংলাদেশ। কিউইদের সঙ্গে ঘরের মাঠে সাদা বলের ক্রিকেটে অনেক সাফল্য থাকলেও এই প্রথম টেস্ট জিতল স্বাগতিকরা।

টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন চক্র জয় দিয়ে শুরু করল বাংলাদেশ। দুই ম্যাচের টেস্ট সিরিজে এখন ১-০তে এগিয়ে আছে তারা। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু আগামী ৬ ডিসেম্বর, মিরপুরে।

বিশ্বকাপে ভরাডুবির পর অসাধারণ এই জয়ের ম্যাচে শুরু থেকেই বাংলাদেশকে আত্মবিশ্বাসী মনে হয়েছিল। টস জিতে ব্যাটিং নিয়ে ৩১০ রান করা স্বাগতিকরা কিউইদের থামিয়ে দিয়েছিল ৩১৭ রানে। পরে শান্তর চমৎকার সেঞ্চুরির সুবাদে দ্বিতীয়ভাগে ৩৩৮ রান করে বাংলাদেশ। ৩৩২ রানের বিশাল লক্ষ্য ছুঁড়ে দিয়ে প্রতিপক্ষকে তারা গুটিয়ে দেয় স্রেফ ১৮১ রানে।

নিউজিল্যান্ডের বিপক্ষে ১৮ টেস্ট খেলে স্রেফ দুটিতে জয়ের স্বাদ পেয়েছে বাংলাদেশ। আগের জয় ছিল প্রতিপক্ষের ডেরায়। গত বছর মাউন্ট মঙ্গানুইয়ে কিউইদের ৮ উইকেটে হারিয়েছিল মুমিনুল হকের দল।

সব মিলিয়ে ১৩৯ টেস্টে বাংলাদেশের জয়ের সংখ্যা বেড়ে হলো ১৯টি। আর দেশের মাটিতে ৭৪ টেস্টে এটি তাদের ত্রয়োদশ জয়। ঘরের মাঠে সপ্তম প্রতিপক্ষের বিপক্ষে টেস্ট জিতল টাইগাররা। এর আগে জিম্বাবুয়ে, ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, আয়ারল্যান্ড ও আফগানিস্তানের বিপক্ষে জয় ছিল তাদের।

বাংলাদেশ ১ম ইনিংস: ৩১০ (জয় ৮৬, ফিলিপস ১৬-১-৫৩-৪)

নিউ জিল্যান্ড ১ম ইনিংস: ৩১৭ (উইলিয়ামসন ১০৪, তাইজুল ৩৯-৯-১০৯-৪)

বাংলাদেশ ২য় ইনিংস: ৩৩৮ (শান্ত ১০৫, এজাজ ৩৬.৪-১-১৪৮-৪)

নিউজিল‍্যান্ড ২য় ইনিংস: (লক্ষ‍্য ৩৩২) ১৮১ (মিচেল ৫৮, তাইজুল ৩১.১-৮-৭৫-৬)

ফল: বাংলাদেশ ১৫০ রানে জয়ী

এমটিআই

 

Wordbridge School
Link copied!