• ঢাকা
  • মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৪, ১৩ ফাল্গুন ১৪৩০

আউট হয়ে ইতিহাস গড়লেন মুশফিক


ক্রীড়া প্রতিবেদক ডিসেম্বর ৬, ২০২৩, ০১:৪৪ পিএম
আউট হয়ে ইতিহাস গড়লেন মুশফিক

ঢাকা : নিউজিল্যান্ডের বিপক্ষে মিরপুর টেস্টের প্রথম দিনে ইতিহাস গড়লেন বাংলাদেশ দলের ব্যাটার মুশফিকুর রহিম। কাইল জেমিসনের বল রক্ষণাত্মক খেলে হাত দিয়ে বল আটকে 'অবস্ট্রাকটিং দ্য ফিল্ড' আউট হয়ে ইতিহাসের অংশ হয়ে গেছেন মুশফিক। যা আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের প্রথম কোন ব্যাটার হিসেবে এই ধরণের আউট; আর টেস্ট ইতিহাসের ৮ম।

৪১তম ওভারের চতুর্থ বল পেছনের পায়ে গিয়ে ডিফেন্স করেন মুশফিক। বল পড়ে পেছনের দিকে যাচ্ছিল, তবে ছিলো না স্টাম্পের কাছে।

তবু মুশফিক হাত দিয়ে তা আটকে দেন। স্বাভাবিকভাবেই আবেদন করে নিউজিল্যান্ড। রিপ্লে দেখে মুশফিককে 'অবস্ট্রাকটিং দ্য ফিল্ড'  আউটের সিদ্ধান্ত নেন আম্পায়ার। আগে এই ধরণের ক্ষেত্রে 'হ্যান্ডলড দ্য বল' আউটের নিয়ম ছিলো। পরে সেটি 'অবস্ট্রাকটিং দ্য ফিল্ড'  আউটের অধীনে নিয়ে আসে আইসিসি।

স্টাম্প লাইনে থাকুক কিংবা দূরে থাকুক এই ধরণের পরিস্থিতিতে হাত দিয়ে বল আটকানো যায় না। মুশফিকেরও তা না জানার কারণ নেই। বলটি তিনি পা দিয়ে সরাতে পারতেন, যদিও স্টাম্পের থেকে দূরে থাকায় তারও কোন প্রয়োজন ছিলো না।

মুশফিকের এই ধরণের বোকামী দেখে কমেন্ট্রিবক্স থেকে তামিম বলে উঠেন, '৮০ টেস্টের বেশি খেলা একজনের কাছ থেকে এটা অপ্রত্যাশিত।'

আরেকটি ব্যাখ্যাও দেন তামিম, 'অনুশীলনে অনেক সময় বল ডিফেন্স করে হাত দিয়ে তামিমের বোলার প্রান্তে পাঠান ব্যাটাররা। সেই অভ্যাস থেকে অবচেতনে এমনটি হয়ে থাকতে পারে।'

মুশফিকের এমন বিদায়ে পঞ্চম উইকেটে ভাঙে ৫৭ রানের জুটি। ৮১ বলে ৩৫ করে ফিরে যান অভিজ্ঞ ব্যাটার। ১০৪ রানে পঞ্চম উইকেট হারায় বাংলাদেশ।

এমটিআই

 

 

Wordbridge School
Link copied!