• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

করুনারত্নেকে তুলে নিলেন হাসান, বড় স্কোরের দিকে লঙ্কানরা


ক্রীড়া ডেস্ক মার্চ ৩০, ২০২৪, ০২:৪৭ পিএম
করুনারত্নেকে তুলে নিলেন হাসান, বড় স্কোরের দিকে লঙ্কানরা

ঢাকা: জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের উইকেটে বোলারদের জন্য কিছু নেই। কন্ডিশনও ব্যাটিং সহায়ক। এমন দিনেই টসে হেরেছে বাংলাদেশ দলের অধিনায়ক নাজমুল হোসেন। স্বাভাবিকভাবেই শ্রীলঙ্কার অধিনায়ক ধনাঞ্জয়া ডি সিলভা ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন। 

লক্ষ্য একটাই-কন্ডিশনের সুবিধা কাজে লাগিয়ে বাংলাদেশকে রানের চাপে ফেলা। সেই কাজটাই করছে লঙ্কানরা। মধ্যাহ্ন বিরতির পর প্রথমবার আক্রমণে এসেই সাফল্য পেলেন হাসান মাহমুদ। অফ স্টাম্পের অনেক বাইরের ডেলিভারি ড্রাইভ করতে গিয়ে কিছুটা আগেই শট খেলে ফেলেন দিমুথ করুনারাত্নে। ব্যাটের নিচের কানায় লেগে বল আঘাত করে অফ স্টাম্পে। টেস্ট ক্যারিয়ারের প্রথম উইকেট পান হাসান।

৮ চার ও ১ ছক্কায় ১২৯ বলে ৮৬ রান করা অভিজ্ঞ ওপেনারের বিদায়ে কিছুটা স্বস্তি ফিরেছে বাংলাদেশ দলে। দ্বিতীয় উইকেট জুটি থেমেছে ১১৪ রানে।

চার নম্বরে নেমেছেন অ্যাঞ্জেলো ম্যাথিউজ। ৯৭ বলে ৬২ রানে অপরাজিত কুশল মেন্ডিস। ৫৮ ওভারে শ্রীলঙ্কার সংগ্রহ ২ উইকেটে ২১৪ রান।

আজ প্রথম দিনে প্রথম সেশন শেষে সে ভিতটা পেয়ে গেছে শ্রীলঙ্কা। দুই ওপেনার নিশান মাদুস্কা ও দিমুথ করুনারত্নের সৌজন্যে ২৭ ওভারে ৮৮ রান তুলে প্রথম সেশনের খেলা শেষ করে শ্রীলঙ্কা। দ্বিতীয় সেশনে তারা তুলেছে আরো ১২৬ রান।

প্রথম সেশনে সুযোগ হাতছাড়া করেছে বাংলাদেশ। দুই লঙ্কান ওপেনারেরই ক্যাচ ফেলেছে দল। রান আউটের সুযোগও হাতছাড়া হয়েছে। যে কারণে ভালো বোলিং করেও উইকেটশুন্যই থেকে গেছেন বোলাররা। 

অভিষিক্ত হাসান মাহমুদ ছিলেন প্রথম সেশনে বাংলাদেশের সেরা বোলার। সবচেয়ে বেশি সুযোগ সৃষ্টি করেছেন এই ডানহাতি পেসার। তার বোলিংয়ে ইনিংসের ৬ষ্ঠ ওভারে দ্বিতীয় স্লিপে ম্যাচ তোলেন মাদুস্কা। তখন তিনি খেলছিলেন ৯ রানে। কিন্তু মাহমুদুল হাসান ক্যাচ লুফে নিতে পারেননি। ২২তম ওভারে হাসানের বাউন্সারে ফাইন লেগে ক্যাচ তোলেন করুনারত্নে। কিন্তু সাকিব ক্যাচটি ধরতে পারেননি। তখন করুনারত্নে ২২ রানে খেলছিলেন। 

করুনারত্নেকে সরাসরি থ্রোতে রান আউট করার সুযোগ হাতছাড়া করেছেন মেহেদী হাসান মিরাজও। বল হাতেও খুব একটা কার্যকরী মনে হয়নি মিরাজকে। শুধু মিরাজ নন, সাকিব ও তাইজুল ইসলামকেও নির্বিষ মনে হয়েছে।

এআর

Wordbridge School
Link copied!