• ঢাকা
  • রবিবার, ২১ জুলাই, ২০২৪, ৬ শ্রাবণ ১৪৩১

যে ব্যবধানে আফগানদের হারালে সেমিতে উঠবে বাংলাদেশ


ক্রীড়া ডেস্ক জুন ২৫, ২০২৪, ০১:১৩ এএম
যে ব্যবধানে আফগানদের হারালে সেমিতে উঠবে বাংলাদেশ

ঢাকা: টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইট রাউন্ডে নিজেদের শেষ ম্যাচে অস্ট্রেলিয়াকে ২৪ রানে হারিয়েছে ভারত। এর ফলে সেমিফাইনালে চলে গেল ভারত, অস্ট্রেলিয়াও বাদ পড়েনি। টিকে আছে বাংলাদেশ এবং আফগানিস্তানের সম্ভাবনাও।

অস্ট্রেলিয়ার হারে বাংলাদেশের সেমিফাইনালে যাওয়ার সমীকরণ অনেকটাই এরকম। প্রথমত বাংলাদেশের জয় পেতেই হবে। জয় ছাড়া অন্য ফলাফল মানেই বিশ্বকাপ শেষ।

আফগানিস্তানের বিপক্ষে আগে ব্যাট করে ১৬০ রান বা তার বেশি করে বাংলাদেশের অন্তত ৬২ রানের ব্যবধানে জয় পেতে হবে, তাহলে গ্রুপ ওয়ানের দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনালে চলে যাবে বাংলাদেশ। 

অপরদিকে বাংলাদেশ রান তাড়া করতে নামলে তা নির্ভর করবে আফগানিস্তানের দেয়া লক্ষ্যের উপর। বাংলাদেশের বিপক্ষে আফগানিস্তান ১৫০ রান করলে ১২ ওভার ৪ বলের মধ্যে সেটা নিতে হবে। এছাড়া ১৩০ কিংবা তার আশেপাশে করলে ১২ ওভার ২ বলের মধ্যেই এই রান নিতে হবে। অর্থাৎ এই সমীকরণে জিতলেই শান্তদের সেমিফাইনাল নিশ্চিত হবে। 

এছাড়াও এই লক্ষ্য তাড়া করতে নেমে শেষ বলে ছয় মারতে পারলে ৪ বল আরো বেশি পাবে বাংলাদেশ। অপরদিকে আআফগানিস্তান কেবল জয় পেলেই গ্রুপ ওয়ানের দ্বিতীয় দল হিসেবে  সেমিফাইনালে চলে যাবে।

এআর

Wordbridge School
Link copied!