• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
মালয়েশয়ায় ব্যাপক ধরপাকড়

বাংলাদেশীসহ ৪৫ হাজারেরও বেশি অভিবাসী আটক


নিউজ ডেস্ক ডিসেম্বর ১০, ২০১৮, ০৮:২৭ পিএম
বাংলাদেশীসহ ৪৫ হাজারেরও বেশি অভিবাসী আটক

ঢাকা : মালয়েশিয়ায় চলতি বছরে ৪৫ হাজার ৪৯৯ জন অবৈধ বিদেশিকে আটক করেছে দেশটির অভিবাসন বিভাগ। আটককৃতদের মধ্যে সংখ্যায় প্রথম স্থানে আছে ইন্দোনেশিয়া এবং দ্বিতীয় স্থানে আছে বাংলাদেশের শ্রমিকরা। মালয়েশিয়ায় অবৈধভাবে বসবাসের অপরাধে তাদের আটক করা হয়েছে।

চলতি বছরের জানুয়ারি থেকে ৬ ডিসেম্বর পর্যন্ত সময়ের মধ্যে আটক করার কথা সাংবাদিকদের জানিয়েছেন মুস্তফার আলী। একই সাথে অবৈধ কর্মীদের চাকরিতে রাখার অভিযোগে ১,৩২৩ জন নিয়োগকর্তাকেও আটক করা হয়েছে এবং তাদের বেশিরভাগই আদালতে অভিযুক্ত হয়েছে।

২০১৮ সাল শেষ হতে আর মাত্র ২০ দিন বাকি। এরই মধ্যে কি পরিমাণ অবৈধ অভিবাসীকে আটক করা হয়েছে, তার একটি হিসাব দিয়েছেন মালয়েশিয়ার অভিবাসন দপ্তরের মহাপরিচালক দাতুক সেরি মুস্তফার আলী মালয়েশিয়ার সংবাদ মাধ্যম 'নিউ স্টেট টাইমস' এর খবরে এসব তথ্য প্রকাশিত হয়েছে।

রোববার (৯ ডিসেম্বর) বিভাগের মহাপরিচালক দাতুক সেরি মুস্তফার আলী বলেছেন, তাদের উপর আরোপিত দায়িত্ব পালনের ফলাফল এটি। বিশেষ করে অবৈধ অভিবাসী সম্পর্কিত কর্মীদের প্রতিশ্রুতির ফলাফল।

তিনি আরো বলেন, অনুপ্রবেশের চেষ্টা করে এমন কোন মহলের সাথে আপস করা হবে না। মালয়েশিয়ায় প্রবেশের প্রত্যাখ্যান করা আবেদনগুলোর বিরুদ্ধে পদক্ষেপ নিয়েছে অভিবাসন বিভাগ।

চলতি বছর এখন পর্যন্ত সর্বমোট ৭২,৩৬১ জনকে পাসপোর্ট এবং ভিসা বিষয়ক কারণে মালয়েশিয়ায় প্রবেশে নিষিদ্ধ করা হয়েছে। তাদেরকে অভিবাসন আইন ১৯৫৯/৬৩ এর ৮ (৩) ধারার অধীনে পাঁচ বছরের জন্য ব্ল্যাকলিস্টের শ্রেণিবদ্ধ করার হয়েছে বলেও জানিয়েছেন মুস্তফার।

আজ ১০ ডিসেম্বরে ২০১৮ সালের 'ইমিগ্রেশন ডে' উদযাপন অনুষ্ঠানে এসব বিষয় গুরুত্ব সহকারে তুলে ধরা হবে। এই বিশেষ দিনটি পুত্রযায়ায় ইমিগ্রেশনের সদর দপ্তরে অনুষ্ঠিত হচ্ছে বলে সংশ্লিষ্ট বিভাগ সুত্রে জানা গেছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!