• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

আজও চালু হয়নি ডোর টু ডোর কন্টেইনার ডেলিভারি


চট্টগ্রাম প্রতিনিধি অক্টোবর ১২, ২০১৬, ০৩:০৯ পিএম
আজও চালু হয়নি ডোর টু ডোর কন্টেইনার ডেলিভারি

সিস্টেমের জটিলতার কারণে চট্টগ্রাম বন্দরে এখনও চালু করা যায়নি ডোর টু ডোর কন্টেইনার ডেলিভারি পদ্ধতি। প্রতিষ্ঠা থেকেই বন্দরের অভ্যন্তরে কন্টেইনার থেকে পণ্য নামিয়ে তা কাভার্ড ভ্যানে তুলে দেয়ার সিস্টেম চালু রয়েছে। এতে পুরো বন্দরই নিরাপত্তা ঝুঁকির মধ্যে পড়ছে। এ অবস্থায় ঝুঁকি এড়াতে ডোর টু ডোর সিস্টেম চালু না হওয়া পর্যন্ত অফ ডকগুলোর সক্ষমতা বাড়ানোর তাগিদ দিচ্ছেন বন্দর ব্যবহারকারীরা।

চট্টগ্রাম বন্দরের তথ্য অনুযায়ী, বিভিন্ন শেড থেকে মালামাল পরিবহনের জন্য প্রতিদিন ছয় থেকে সাড়ে ছয় হাজার কাভার্ড ভ্যান এবং ট্রাক চট্টগ্রাম বন্দরে প্রবেশ করে। প্রতিটি কাভার্ড ভ্যানের চালক এবং সহকারীসহ কমপক্ষে তিনজন হিসেবে অন্তত ২০ হাজার লোক প্রবেশ করে অতি গুরুত্বপূর্ণ এ স্থাপনায়। আমদানিকৃত পণ্যবাহী কন্টেইনারগুলো জাহাজ থেকে নামিয়ে শেডগুলোতে নেয়া হয়। এরপর কন্টেইনার খুলে মালামাল তুলে দেয়া হয় আমদানিকারকের কাভার্ড ভ্যান ও ট্রাকে।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষে সদস্য (পরিকল্পনা ও প্রশাসন) মোহাম্মদ জাফর আলম বলেন, 'কন্টেইনার নামবে এবং বাইরে চলে যাবে। যাই হোক সেটি বাইরে হবে। চট্টগ্রাম বন্দরের গতিশীলতা অনেক এগিয়ে যাবে এবং বন্দর এক বছরে ২৫ ধাপ এগিয়ে যাবে।'

নিরাপত্তা ঝুঁকি এড়াতে এক দশক আগেই ডোর টু ডোর কন্টেইনার ডেলিভারি সিস্টেম চালুর সিদ্ধান্ত নিয়েছিলো বন্দর কর্তৃপক্ষ। কিন্তু সহযোগী অন্যান্য সরকারি প্রতিষ্ঠান থেকে সহযোগিতা না পাওয়ায় এখন পর্যন্ত এ প্রথা চালু হয়নি।

এ বিষয়ে মোহাম্মদ জাফর আলম বলেন, 'খোলার পরে এই কন্টেইনারের মালামাল কাভার্ড ভ্যানে করে দিচ্ছি। এই প্রথা বিশ্বের কোথাও নেই। এবং এই প্রথা আস্তে আস্তে আমাদের ভাঙতে হবে।'

এ অবস্থায় ৩৭টি পণ্য খালাসের জন্য নির্ধারিত থাকা ১৭টি অফ ডককে আরো বেশি সক্রিয় করে তোলার তাগিদ দিচ্ছেন বন্দর ব্যবহারকারীরা। বাংলাদেশ শিপিং লাইনের মহা ব্যবস্থাপক (অপারেশন) ওয়াহিদুল আলম বলেন, 'অব ডগের সাথে চট্টগ্রাম বন্দরের যে রাস্তাগুলো আছে সেগুলোকে যদি আরো সহজ করা যায়। তাহলে জটটা কন্ট্রোল করা তেমন কঠিন হবে।' চট্টগ্রাম বন্দরে গত বছর ২০ লাখ কন্টেইনার ওঠা-নামা করেছে। আর গত মাসে ওঠানামা করেছে ২ লাখ কন্টেইনার।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!