• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

গরুর সঙ্গে সেলফি প্রতিযোগিতা শুরু, নাম কাউফি


বিচিত্র ডেস্ক নভেম্বর ২, ২০১৭, ০৩:০১ পিএম
গরুর সঙ্গে সেলফি প্রতিযোগিতা শুরু, নাম কাউফি

ঢাকা: গরুর প্রতি প্রীতি বাড়াতে অন্যরকম উদ্যোগ নিয়েছে একটি স্বেচ্ছাসেবী সংস্থা। তারা জানিয়েছে গরুর সঙ্গে সেলফি তুলে পোস্ট করলে মিলতে পারে পুরস্কার।

সম্প্রতি কলকাতার হরিহানায় এমন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। প্রতিযোগিতার নাম ‘সেলফি উইথ কাউ বা কাউফি’।

২ মাস ধরে চলবে এই প্রতিযোগিতা। প্রতিযোগীকে গরু বা গরুদের সঙ্গে একটি সেলফি তুলতে হবে। তারপর গো সেবা পরিবার নামের ওই সংস্থার ওয়েবসাইটে আপলোড করলে কাজ শেষ। ২৮ অক্টোবর থেকে কাউফি পর্ব শুরু হয়। প্রতিযোগিতায় যোগ দিতে গেলে গুগল প্লে স্টোর থেকে গোসেবা পরিবার অ্যাপটি ডাউনলোড করতে হবে। আয়োজকদের দাবি তাদের এই বার্তা এতটাই সাড়া ফেলেছে ছপি আপলোডের ধাক্কার ওয়েবসাইট এক সময় বসে গিয়েছিল।

সংগঠনের সদস্য অভিষেক প্রতাপ সিং জানান, গরুর সঙ্গে সেলফি তোলার প্রতিযোগিতা কোনও ধর্মীয় কারণে নয়। গরুর প্রতি সচেতনতার জন্য এমন উদ্যোগ। দুধ দেওয়ার মধ্যে দিয়ে গরুর অবদান শেষ হয় না। মানবজীবনে গরুর কতখানি গুরুত্ব রয়েছে তার জন্য এই কাউফি ক্যাম্পে্ইন।

চলতি বছরের ডিসেম্বর মাস পর্যন্ত গরুর সঙ্গে সেলফি তোলা চলবে। গো সেবা পরিবাররে সদস্য সংখ্যা ৬ হাজার। তিন বছর ধরে তারা নানারকম কর্মসূচির মধ্যে দিয়ে গরু নিয়ে সচেতনতামূলক কাজ করে চলেছে। তবে চলতি উদ্যোগ অনেকটাই সাড়া পড়েছে। আয়োজকদের দাবি নিছক সেলফি তোলা এর উদ্দেশ্য নয়। সামাজিক ও বৈজ্ঞানিক কারণেই গোরক্ষা জরুরি। গরু থেকে আসা প্রতিটি জিনিসের বৈজ্ঞানিক মূল্য রয়েছে।

গরুর প্রতি যত্ন নেওয়া, তাদের প্রতি মানসিকতা বদলে এই কর্মসূচি। এই মুহূর্তে পশ্চিমবঙ্গে ৬০০-র বেশি গোশালা রয়েছে। গো সেবা পরিবার বলছে জেলাগুলি থেকে তারা বেশি সাড়া পাচ্ছেন। গোশালায় ভিড় বাড়ছে চোখে পড়ার মতো। আগামী ২১ জানুয়ারি জানা যাবে কে কাউফি প্রতিযোগিতার সেরা হচ্ছেন।

সোনালীনিউজ/জেএ

Wordbridge School
Link copied!