• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ঢাকায় প্রণব, রাজনৈতিক মহলে গুঞ্জন


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ১৪, ২০১৮, ০৪:৫৬ পিএম
ঢাকায় প্রণব, রাজনৈতিক মহলে গুঞ্জন

ঢাকা: ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি পাঁচ দিনের সফরে রোববার(১৪ জানুয়ারি) বিকেলে ঢাকার হযরত শহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নেমেছেন। প্রায় অর্ধশত বর্ষের রাজনৈতিক জীবন শেষে রাষ্ট্রপতি হিসাবে পূর্ণ মেয়াদে দায়িত্ব পালনের পর ভারতের বাইরে প্রথম বিদেশ সফর হিসেবে তিনি বাংলাদেশে এলেন।

কোনো রাজনৈতিক ইস্যু না থাকলেও তার এসফরকে ঘিরে সকল মহলে আলোচনা চলছে। এর আগে বাংলাদেশের রাজনৈতিক বিভিন্ন ইস্যুতে তিনি দুই পক্ষের সঙ্গে যোগাযোগ করেছিলেন। বিশেষ কৌশল নিয়েছিলেন একটি পক্ষের জন্য। এবছর শেষে নির্বাচন। এ নিয়ে ঢাকার রাজনীতিতে চলছে স্নায়ু উত্তেজনা। সেই সময়ে ঢাকায় আসলেন প্রণব। তার সফরে গুরুত্বপূর্ণ কোনো অনুষ্ঠান নেই। তাই রাজনৈতিক মহলে জোর গুঞ্জন তাহলে কেন ঢাকায় আসলেন প্রণব।

জেট এয়ারওয়েজের একটি ফ্লাইটে প্রণব মুখার্জি বিকেলে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে পৌঁছান। পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বিমান বন্দরে তাকে স্বাগত জানান। প্রণবের সঙ্গে তার মেয়ে শর্মিষ্ঠাও এসেছেন। ভারতের রাষ্ট্র প্রধান না হলেও বাংলাদেশের সাথে গভীর সম্পর্ক বিবেচনায় তার সফরকে ভিভিআইপি মর্যাদা দেবে সরকার।

এসফরের সময়ে ঢাকায় একটি সাহিত্য সম্মেলনে যোগ দিবেন। ঢাকার বাইরে চট্টগ্রামেও যাবেন তিনি। এ সফরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় তাকে সম্মানসূচক ডি লিট ডিগ্রি দেবে। এছাড়া তিনি রাউজানে মাস্টার দ্য সূর্য সেনের পৈত্রিক বাড়ি যাবেন।

সফরকালে তিনি রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাত করবেন। রাষ্ট্রপতি তার সম্মানে নৈশভোজের আয়োজন করছেন।

ঢাকায় অবস্থানকালে তিনি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও ভারতীয় হাইকমিশনের দেয়া ভোজসভায়ও অংশ নেবেন। এছাড়া চট্টগ্রামে ভারতের উপ-হাইকমিশনও এক ভোজসভার আয়োজন করছে। এসব ভোজে বিশিষ্টজনদের সাথে প্রণব মুখার্জির মতবিনিময়ের সুযোগ হবে।

চট্টগ্রাম থেকে ফিরে প্রণব মুখার্জি বাংলাদেশ ছাড়ার আগে ঢাকায় একান্তে কিছু সময় কাটাবেন। ১৮ জানুয়ারি তিনি দিল্লির উদ্দেশে ঢাকা ছাড়বেন। প্রণব মুখার্জি গত বছরের ২৪ জুলাই ভারতের রাষ্ট্রপতির পদ থেকে অবসর নেন।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!