• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

দীপন হত্যা : ‘মূলহোতা’ সবুর এবিটির শীর্ষস্থানীয়


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ৪, ২০১৬, ০৩:৪৮ পিএম
দীপন হত্যা : ‘মূলহোতা’ সবুর এবিটির শীর্ষস্থানীয়

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার ও কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটি) ইউনিটের প্রধান মনিরুল ইসলাম জানিয়েছেন, জাগৃতি প্রকাশনীর কর্ণধার ফয়সল আরেফিন দীপন হত্যা ও শুদ্ধস্বরের আহমেদ রশিদ টুটুল হত্যাচেষ্টা মামলার অন্যতম মাস্টারমাইন্ড (হোতা) আব্দুস সবুর ওরফে রাজু ওরফে সাদ ওরফে সামাদ ওরফে সুজন (২৩) আনসার আল ইসলামের (এবিটি) সামরিক শাখার শীর্ষ ৪ জন দায়িত্বশীল ব্যক্তিদের একজন। 

রাজধানীর ডিএমপি মিডিয়া সেন্টারে রবিবার (৪ সেপ্টেম্বর) দুপুরে এক সংবাদ সম্মেলনে এ সব তথ্য জানান তিনি।

মনিরুল ইসলাম বলেন, শুদ্ধস্বর প্রকাশক আহমেদ রশিদ টুটুলকে হত্যা চেষ্টায় জড়িত এবিটি সদস্যদের অস্ত্র ও সামরিক প্রশিক্ষণ প্রদান, ঘটনাস্থল রেকি এবং অপারেশন প্ল্যান তৈরি করা ছাড়াও ঘটনার সার্বিক দায়িত্বশীল ব্যক্তি ছিল সবুর।

তিনি বলেন, শনিবার (৩ সেপ্টেম্বর) সকালে ডিএমপি’র গোয়েন্দা দক্ষিণ বিভাগের একটি দল টঙ্গী রেলওয়ে স্টেশন থেকে শুদ্ধস্বর প্রকাশক টুটুল হত্যা চেষ্টায় জড়িত এবং দীপন হত্যা মামলার ‘মাস্টারমাইন্ড’ সবুর ওরফে সামাদকে গ্রেফতার করে। সে মোহাম্মদপুরে নবোদয় হাউজিংয়ে এবিটির বোমা প্রশিক্ষণ কেন্দ্রে বোমা তৈরির প্রশিক্ষণ গ্রহণ করে এবং বাড্ডার সাতারকুলে এবিটির নতুন আস্তানার প্রশিক্ষক ছিল।

তিনি আরও বলেন, গত ১৫ জুন বিমানবন্দর এলাকা থেকে প্রকাশক টুটুল হত্যা চেষ্টায় সরাসরি অংশগ্রহণকারী আসামি মো. সুমন হোসেন ওরফে শাকিব ওরফে শিহাব ওরফে সাইফুল এবং গত ২৩ আগস্ট টঙ্গীর চেরাগ আলী থেকে জাগৃতি প্রকাশক দীপন হত্যায় জড়িত আসামি মইনুল হাসান শামীমকে গ্রেফতার করা হয়। তাদের দেয়া তথ্যের ভিত্তিতে টংগী রেলওয়ে স্টেশন থেকে সবুরকে গ্রেফতার করা হয়। তাকে গ্রেফতারের ক্ষেত্রে ইতোমধ্যে ঢাকা মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে দুই লাখ টাকা পুরষ্কার ঘোষণা করা হয়েছিল।

গত ২০১৫ সালের ৩১ অক্টোবর আজিজ সুপার মার্কেটে ও লালমাটিয়ায় যথাক্রমে জাগৃতি প্রকাশনীর মালিক প্রকাশক ফয়সাল আরেফিন দীপন ও শুদ্ধস্বর প্রকাশনীর মালিক ও প্রকাশক আহমেদ রশিদ টুটুলের উপর নিষিদ্ধ ঘোষিত সংগঠন আনসার আল ইসলামের (এবিটি) সদস্যরা হামলা চালায়।

আজিজ সুপার মার্কেটে প্রকাশক ফয়সাল আরেফিন দীপনের জাগৃতি প্রকাশনা অফিসে ওই হামলায় দীপন নিহত হন এবং একই সময়ে লালমাটিয়ায় প্রকাশক টুটুলের শুদ্ধস্বর প্রকাশনা অফিসে হামলায় টুটুলসহ তিনজন গুরুতর আহত হন। ওই ঘটনায় শাহবাগ ও মোহাম্মদপুর থানায় পৃথক দুটি মামলা রুজু হয়।

সোনালীনিউজ/ঢাকা/এএম

Wordbridge School
Link copied!