• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

নিরুত্তাপ নির্বাচনী প্রচারণা, মাঠে নেই বিএনপি


মোরেলগঞ্জ (বাগেরহাট) প্রতিনিধি মার্চ ১, ২০১৭, ০৪:৫২ পিএম
নিরুত্তাপ নির্বাচনী প্রচারণা, মাঠে নেই বিএনপি

বাগেরহাট: বাগেরহাটের মোরেলগঞ্জে আসন্ন ভাইস চেয়ারম্যানের উপ-নির্বাচনী প্রচার প্রচারণায় কোন উত্তাপ নেই। এ নির্বাচন নিয়ে কারো কোনো মাথা ব্যথা নেই।  নিরুত্তাপ এ নির্বাচনে ধানের শীষ প্রতিকে বিএনপি প্রার্থী দিলেও মাঠে নেই দলটি। তবে আলোচনার বিষয় নির্বাচন কতটুকু সুষ্ঠু হবে।

এদিকে ভোটাররা স্বতঃস্ফূর্তভাবে নির্বাচনে ভোট দিতে আসবে কিনা এ নিয়ে চলছে জল্পনা-কল্পনা। অন্যদিকে বর্তমান সরকার ও নতুন সিইসি এ নির্বাচন নিয়ে কঠোর মনোভাবে সুষ্ঠু নির্বাচন হবে বলে আশাবাদী ভোটারারা।

স্থানীয় সূত্রে জানা গেছে, আগামী ৬ মার্চের উপ-নির্বাচনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ও নৌকা প্রতীক নিয়ে প্রচারণা চালাচ্ছেন মরহুম সাবেক ভাইস চেয়ারম্যান এইচএম ছাবুল আকতারের সহধর্মীনি  ফাহিমা খানম। জেলা পরিষদের সদস্য উপজেলা আওয়ামীলীগ সহ-সভাপতি অধ্যক্ষ শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে ১৬ ইউনিয়নে নির্বাচনী প্রচারণা জোরে শোরে চলছে। প্রচার, পোস্টার , মাইকিং ও সভা সমাবেশে সর্বাগ্রে এগিয়ে রয়েছে সরকারি এ দলটি।

এ নিয়ে প্রতিটি ইউনিয়নের দলীয় চেয়ারম্যান, ইউনিয়ন আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতারা নির্দেশনা দিয়েছেন জেলা আওয়ামী লীগ সভাপতি সংসদ সদস্য ডা. মোজাম্মেল হোসেন। সাবেক ভাইস চেয়ারম্যানের অকাল মৃত্যু ও তার অসমাপ্ত কাজ সমাপ্ত করতে তার স্ত্রী ফাহিমা খানম সকলের দোয়া ও নৌকা প্রতীকে ভোট প্রার্থনা করছেন। তবে দলীয় কোন্দলের বিষয়টি অনেক আওয়ামী লীগ কর্মীদের মানসিকভাবে ভোগাচ্ছে।

অন্যদিকে, বিএনপি থেকে ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচনে অংশ নিয়েছেন উপজেলা যুবদলের সভাপতি খম বদিউজ্জামান খান বদি। দলের ত্যাগী নেতা হিসেবে পরিচিত বিএনপি প্রার্থীর খম বদিউজ্জামান খান বদি প্রচার-প্রচারণা মাইকিং পোস্টারিং নজরে পড়ার মত নয়। তবে নিরাপত্তার কারণে তারা প্রচারে নামতে পারছেনা বলে বিএনপির শীর্ষ নেতারা জানান। সুষ্ঠু অবাধ নির্বাচন নিয়েও তাদের মধ্যে সংশয় রয়েছে।

দলটির প্রার্থী নির্বাচনী মাঠে স্বাভাবিক কাজ করতে না পারায় গত ১৪ ফেব্রুয়ারি হাইকোর্টে রিট পিটিশন করেন। হাইকোর্ট ভাইস চেয়ারম্যান পদে অবাধ, সুষ্ঠ ও নিরপেক্ষ নির্বাচনসহ প্রার্থীদের সমান সুযোগ সুবিধা নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন। বিএনপির নেতাকর্মীরা নির্বাচনী প্রচারণা ঝুঁকিপূর্ন মনে করায় ঝামেলা এড়াতে সামাজিক যোগাযোগ ফেসবুকের মাধ্যমে নিয়মিত প্রচারণা চালিয়ে যাচ্ছেন। 

জাতীয় পার্টি থেকে এ নির্বাচনে মো. আকতারুজ্জামানকে মনোনয়ন দেয়া হয়েছে। জাপা কেন্দ্রীয় কমিটির সংখ্যালঘু বিষয়ক উপদেষ্টা উপজেলা জাপা সভাপতি বাবু সোমনাথ দে’র নেতৃত্বে প্রচার চালিয়ে যাচ্ছেন দলটি। এমনকি নির্বাচনী প্রচারণায় তারা বিএনপির চেয়ে অনেক এগিয়ে রয়েছে। প্রত্যন্ত গ্রাম গঞ্জে হাটে বাজারে তাদের পোস্টারিং ,মাইকিং ও নির্বাচনা সভা  চালিয়ে যাচ্ছে।
অবাধ ও সুষ্ঠু নির্বাচন হলে তারা জয়ের ব্যাপারে আশাবাদি। জাপা কেন্দ্রীয় কমিটির সংখ্যালঘু বিষয়ক উপদেষ্টা বাবু সোমনাথ দে বলেন, নির্বাচন অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ না হলে তারা আওয়ামী লীগের শরীক থেকে পদত্যাগ করবেন।

তবে এ নির্বাচনে ভোটারের মধ্যে ভোট প্রয়োগের তেমন কোন উৎসাহ উদ্দিপনা নেই বললেই চলে।

স্থানীয়রা জানায়, নির্বাচন যদি অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ হয় আর ভোটারা যদি স্বতঃস্ফুর্তভাবে ভোটাধিকার প্রয়োগ করে তাহলে নিার্বচনী ফলাফল কি হবে তা কেউ নিশ্চিত করে বলতে পারবেনা।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!