• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

‘নিয়ম মেনে ঋণ দিয়ে কোনো কর্মকর্তা বিপদে পড়বেন না’


অর্থনৈতিক প্রতিবেদক ফেব্রুয়ারি ৫, ২০১৭, ১১:০৩ এএম
‘নিয়ম মেনে ঋণ দিয়ে কোনো কর্মকর্তা বিপদে পড়বেন না’

ঢাকা : দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাতে দক্ষ উদ্যোক্তাদের জামানতবিহীন ঋণ দেয়ার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। গতকাল শনিবার (০৪ ফেব্রুয়ারি) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে রূপালী ব্যাংকের বার্ষিক ব্যবসায়িক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

এ সময় গভর্নর বলেন, এসএমই খাতে অনেক উদ্যোক্তা আছেন, যারা জামানতের জন্য ঋণ গ্রহণ করতে পারছেন না। তাই দক্ষ উদ্যোক্তাদের ট্রেনিং সার্টিফিকেটকে জামানত হিসেবে ঋণ প্রদানের পরামর্শ দেন গভর্নর। তিনি বলেন, কনজুমার ঋণে যদি স্যালারি স্টেটমেন্ট জামানত হিসেবে ব্যবহার করা হয়, তাহলে দক্ষ উদ্যোক্তাদের ট্রেনিং সার্টিফিকেট কেন আমানত হতে পারবে না।

ফজলে কবির বলেন, প্রতি বছর লাখ লাখ লোক কর্মবাজারে প্রবেশ করছে। তারা বেশিরভাগই চাকরি পাচ্ছে না। তাই তাদের এসএমই ঋণ দিয়ে স্বাবলম্বী করতে হবে। বিশেষ করে উৎপাদনশীল এসএমই খাতের ঋণের প্রতি জোর দিতে হবে। এ ক্ষেত্রে ঋণের প্রতিবন্ধকতাগুলো দূর করতে হবে। আগামীতে এসএমই ঋণেরও টার্গেট পূরণ না হলে কৃষি ঋণের মতো জরিমানার বিধানের বিষয়টি ভেবে দেখা হচ্ছে। নিয়ম মেনে ঋণ বিতরণ করলে কোনো কর্মকর্তা বিপদে পড়বেন না বলে উল্লেখ করে গভর্নর বলেন, ব্যাংকারদের ঋণ প্রদানের জড়তা কাটাতে হবে। ঋণের প্রতি না ঝুঁকে ব্যাংকারদের এসএমই ঋণ বাড়াতে হবে। যথাযথ নিয়মনীতি অনুসরণ করে ঋণ দিলে কেউ সমস্যায় পড়বে না। 

সম্মেলনে রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আতাউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. ইউনুসুর রহমান, রূপালী ব্যাংকের চেয়ারম্যান মনজুর হোসেন, পরিচালক অরিজিত চৌধুরী, অধ্যাপক ড. হাসিবুর রশিদ, আবদুল বাসেত খান প্রমুখ।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!