• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

নড়াইলে দুই দিনব্যাপী অমল সেন স্মরণমেলা চলছে


নড়াইল প্রতিনিধি জানুয়ারি ১৮, ২০১৭, ১১:৩৩ এএম
নড়াইলে দুই দিনব্যাপী অমল সেন স্মরণমেলা চলছে

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির প্রতিষ্ঠাতা সভাপতি, তে-ভাগা আন্দোলনের অগ্রপথিক ও মুক্তিযুদ্ধের সংগঠক কমরেড অমল সেনের ১৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে দু’দিনব্যাপী স্মরণমেলার উদ্বোধন করা হয়েছে।

অমল সেন স্মৃতিরক্ষা কমিটির উদ্যোগে মঙ্গলবার (১৭ জানুয়ারি) বিকেলে বাঁকড়ী বহুমুখি মাধ্যমিক বিদ্যালয় চত্বরে অমল সেনের সমাধিতে পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে কর্মসূচি শুরু হয়। অমল সেন স্মৃতিরক্ষা কমিটি, ওয়ার্কার্স পার্টি কেন্দ্রীয় কমিটি, ঢাকা মহানগর, নড়াইল, যশোর, মাগুরা, সাতক্ষীরা ও বরিশাল জেলা ওয়ার্কার্স পার্টি, নড়াইল জেলা সিপিবি, জেলা কৃষক সমিতি, জেলা খেতমজুর ইউনিয়ন, ছাত্রমৈত্রী ও যুব মৈত্রী কেন্দ্রীয় কমিটিসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতাকর্মীরা অমল সেনের সমাধিতে পুস্পমাল্য অর্পণ করেন।

 

পরে সরলা সিংহ অস্থায়ী মঞ্চে আলোচনা সভায় প্রধান অতিথি বক্তব্য রাখেন ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরো সদস্য কমরেড আনিচুর রহমান মল্লিক। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কমরেড বিমল বিশ্বাস, মোস্তফা লুৎফুল্লাহ এমপি, শেখ হাফিজুর রহমান এমপি, টিপু সুলতান এমপি, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রো ভিসি ডা: শহীদুল্লাহ শিকদার, সিপিবির প্রেসিডিয়াম সদস্য কমরেড আ: রশিদ, কমরেড অমল সেন স্মৃতি রক্ষা কমিটির ভারপ্রাপ্ত সম্পাদক বিপুল কুমার বিশ্বাস। সভাপতিত্ব করেন অমল সেন স্মৃতিরক্ষা কমিটির সভাপতি কমরেড ইকবাল কবির জাহিদ। বক্তারা, অমল সেনের জীবন থেকে শিক্ষা নিয়ে অসাম্প্রদায়িক ও গণতান্ত্রিক বাংলাদেশ গড়ার লড়াইয়ে শামিল হওয়ার আহ্বান জানান। 

এছাড়া সন্ধ্যায় সাংস্কৃতিক অনষ্ঠানের আয়োজন করা হয়। আজ বুধবার চিত্রাঙ্কন, গণিত ও বক্তৃতা প্রতিযোগিতা এবং নারীর অধিকার বিষয়ক আলোচনা, সংগ্রামভিত্তিক চলচ্চিত্র প্রদশর্নী ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন রয়েছে। এছাড়া দুইদিনব্যাপী গ্রামীণমেলাও বসেছে।

প্রসঙ্গত, অমল সেনের ২০০৩ সালের ১৭ জানুয়ারি বার্ধক্যজনিত কারণে ঢাকা কমিউনিটি হাসপাতালে মৃত্যুবরণ করেন। তার কর্মস্থল যশোরের বাঘারপাড়ার বাঁকড়ী বহুমুখি মাধ্যমিক বিদ্যালয় চত্বরে তাকে সমাধিস্থ করা হয়। এই স্কুলে দীর্ঘদিন শিক্ষকতা করেছেন তিনি।

এদিকে, অমল সেন ১৯১৪ সালের ১৯ জুলাই নড়াইল শহর সংলগ্ন আউড়িয়া গ্রামে মামাবাড়িতে জন্মগ্রহণ করেন। নড়াইল সদরের আফরা গ্রামের জমিদার বংশের সন্তান হয়েও খুব সাদাসিধে জীবনযাপন করতেন তিনি। পারিবারিক বিলাসবহুল জীবন ত্যাগ করে বাঁকড়ী গ্রামে গরিব কৃষক রসিক ঘোষের বাড়িতে থাকতেন অমল সেন। শোষিত-নিপীড়িত কৃষক সমাজের অধিকার আদায়ে সচেষ্ট ছিলেন অমল সেন। তে-ভাগা আন্দোলনে অগ্রপথিকের ভূমিকা পালন করেন তিনি। কষ্টার্জিত ফসলের তিন ভাগের দুই ভাগ বর্গাচাষির, আর একভাগ জমি মালিকের-এ দাবিতে কৃষকদের সংগঠিত করে আন্দোলন গড়ে তোলেন অমল সেন। এক সময় আন্দোলন সফল হয়। দেশের বর্গাচাষিরা ‘তে-ভাগা আন্দোলন’ সেই সুবিধা এখনও পাচ্ছেন। 

এটিই ‘তে-ভাগা আন্দোলন’ নামে পরিচিত। এছাড়া বিভিন্ন আন্দোলন-সংগ্রামে অগ্রণী ভূমিকা পালন করায় পাকিস্তান শাসনামলে অমল সেনকে ১৯ বছর কারাগারে কাটাতে হয়েছে। মুক্তিযুদ্ধের সময়ও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন অমল সেন। ছিলেন মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক। 

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!