• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

প্রবাসীদের ডাটাবেজ করছে ওয়েজ আর্নার্স বোর্ড


বিশেষ প্রতিনিধি জুন ৮, ২০১৭, ০৯:৩২ পিএম
প্রবাসীদের ডাটাবেজ করছে ওয়েজ আর্নার্স বোর্ড

ঢাকা: প্রবাসে বৈধ-অবৈধভাবে কর্মরতদের ডাটাবেজের অন্তর্ভুক্ত করতে শুরু করেছে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড। বৃহস্পতিবার (৮ জুন) দুপুর আড়াইটায় রাজধানীর ইস্কাটন প্রবাসী কল্যাণ ভবনে মন্ত্রণালয়ের সভাকক্ষে ডাটাবেজ অন্তর্ভুক্তিকরণ কার্যক্রমের ডিজিটাল উদ্বোধন করেন প্রবাসী কল্যাণ মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি।

গ্রীসে বসবাসকারী দুজন ডায়াসপোরা প্রবাসী বাংলাদেশির স্কাইপের মাধ্যমে কথা বলে তাদের অনলাইনে রেজিস্ট্রেশন সম্পন্ন করে কল্যাণ বোর্ডের সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করা হয়। মন্ত্রী এ সময় গ্রীসে থাকা বাংলাদেশিদের সঙ্গে কুশল বিনিময় করেন।

প্রধান অতিথির বক্তব্যে প্রবাসীকল্যাণ মন্ত্রী বলেন, প্রবাসে বৈধভাবে কর্মরত এবং ডায়াসপোরা প্রবাসী বাংলাদেশি কর্মীসহ সকল প্রবাসী কর্মী ও তাদের পরিবারের সদস্যদের কল্যাণ নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর। আমরা এ লক্ষ্যে কাজ করে যাচ্ছি। এতদিন প্রবাসে বৈধভাবে কর্মরত এবং ডায়াসপোরা প্রবাসী বাংলাদেশিরা কল্যাণ বোর্ডের সদস্য না হওয়ায় তাদের বিভিন্ন প্রয়োজনে সহযোগিতা করা সম্ভব হতো না। কিন্তু আজ থেকে সে বাধা আর রইল না।

প্রবাসী কল্যাণ মন্ত্রী নুরুল ইসলাম আরও বলেন, আজ থেকে তাদের দীর্ঘদিনের কাঙ্খিত স্বপ্ন পূরণ হতে চলেছে। তারা এখন থেকে ঘরে বসেই অনলাইনের মাধ্যমে রেজিস্ট্রেশন সম্পন্ন করে বাংলাদেশ মিশনসমূহে সরাসরি উপস্থিত হয়ে সরকার নির্ধারিত ‘কল্যাণ ফি’ জমা দিয়ে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সদস্য হিসেবে অন্তর্ভুক্ত হতে পারবেন। এর মাধ্যমে তারা কল্যাণ বোর্ডের সকল ধরনের সুযোগ-সুবিধা ও সহায়তা গ্রহণ করতে পারবেন।

প্রবাসী কল্যাণ মন্ত্রী বলেন, প্রবাসীদের দীর্ঘদিনের আরেকটি দাবি ছিল সকল প্রবাসী কর্মীদের ইন্স্যুরেন্স সুবিধার আওতায় আনা। ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের উদ্যোগে একটি বিশেষায়িত ইন্স্যুরেন্স কোম্পানী গঠনের প্রক্রিয়া চলমান রয়েছে।

তিনি আরও জানান, কর্মীর সন্তানদের জন্য আবাসিক শিক্ষা প্রতিষ্ঠান, প্রবাসী কর্মী ও তাদের পরিবারের সদস্যদের চিকিৎসার সুবিধার্থে ডায়াগনস্টিক সেন্টার, হাসপাতাল এবং অভিবাসী কর্মী অধ্যুষিত জেলায় আবাসন প্রকল্প হাতে নেওয়া হচ্ছে। এছাড়াও বিদেশগামী ও বিদেশ প্রত্যাগত কর্মীদের সেবা প্রদানের জন্য বিমানবন্দরস্থ প্রবাসী কল্যাণ ডেস্ক-এ সুনির্দিষ্ট পোশাকধারী জনবল নিয়োগসহ বিভিন্ন কল্যাণমূলক কার্যক্রমের উদ্যোগ গ্রহণ করা হচ্ছে। মাত্র সাড়ে তিন হাজার টাকা ফি দিয়ে বিশ্বের যে কোনো দেশে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা অনলাইনে ফরম পূরণ করে কল্যাণ বোর্ডের সদস্য হিসেবে অন্তর্ভুক্ত হতে পারবেন।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/জেএ

Wordbridge School
Link copied!