• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

‘বাংলাদেশের খাদ্য উৎপাদন ৩ গুণ বেড়েছে’


সোনালীনিউজ ডেস্ক নভেম্বর ২০, ২০১৬, ০২:৩২ পিএম
‘বাংলাদেশের খাদ্য উৎপাদন ৩ গুণ বেড়েছে’

খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম বলেছেন, গত তিন দশকে বাংলাদেশের খাদ্য উৎপাদন প্রায় তিন গুণ বেড়েছে। ইতোমধ্যেই আমরা শ্রীলঙ্কায় চাল রপ্তানি করেছি। আরো বাজার খুঁজছি চাল রপ্তানির জন্য।

শনিবার (১৯ নভেম্বর) রাতে রাশিয়া সুচিত অনুষ্ঠিত দ্বিতীয় বিশ্ব শস্য ফোরাম ২০১৬ বৈঠকে তিনি এসব কথা বলেন। রোববার (২০ নভেম্বর) মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে মন্ত্রী বলেন, বিশ্বের সর্বোচ্চ জনসংখ্যার ঘনত্বের দেশ হওয়া সত্বেও বাংলাদেশ বিভিন্ন আর্থসামাজিক সূচকে যেমন গড় আয়ু বৃদ্ধি, শিক্ষার হার বৃদ্ধি, নিম্ন জন্মহার, শিশু মৃত্যু হ্রাস প্রভৃতি ক্ষেত্রে যথেষ্ঠ অগ্রগতি অর্জন করেছে।

কামরুল ইসলাম বলেন, সব মানুষের জন্য খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা বর্তমান সরকারের সবচেয়ে গুরুত্বপূর্ণ উদ্দেশ্য এবং এটা আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি আন্তরিক ইচ্ছা।

তিনি বলেন, ক্ষুধা ও দারিদ্র্য নির্মূলে বাংলাদেশ উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে। সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশ ৭ শতাংশ বা এর ওপরে মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি ধরে রেখেছে। যা দারিদ্র্যবিমোচন ও ক্ষুধা নির্মূলে ইতিবাচক ভূমিকা পালন করেছে।

মন্ত্রী বলেন, এই খাদ্যপ্রাপ্যতা আমাদের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করেছে। এখন দুর্যোগকালীন আমরা বাইরের সহায়তা ছাড়াই দেশের কোটি মানুষের মুখে খাবার জোগাতে সক্ষম হবো।

এ ছাড়া খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম রাশিয়া ফেডারেশনের খাদ্যমন্ত্রী আলেক্সান্ডার কাসেভের সঙ্গে আলাদা বৈঠকে মিলিত হয়ে খাদ্য ও কৃষিসংক্রান্ত বিষয়ে আলোচনা করেন।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!