• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

‘বাংলাদেশের নারীরা সত্যিকার অর্থে বাধা ভাঙছে’


নিজস্ব প্রতিবেদক মে ১৮, ২০১৬, ১১:১১ পিএম
‘বাংলাদেশের নারীরা সত্যিকার অর্থে বাধা ভাঙছে’

সত্যিকার অর্থে বাংলাদেশের নারীরা বাধা ভাঙছে এবং জাতি গঠনে এখন সক্রিয় উন্নয়ন নিয়ামকে পরিণত হয়েছে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  আজ বুধবার বুলগেরিয়ার সোফিয়ায় গ্লোবাল উইমেন লিডারস ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ তিনি উপস্থাপন করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।জাতিসংঘ সংস্থা ইউনিসেফের মহাপরিচালক ইরিনা বোকোভার বক্তব্যের মধ্য দিয়ে শুরু হয় এই অনুষ্ঠান।

শেখ হাসিনা নারীর ক্ষমতায়নে তার নেওয়া বিভিন্ন পদক্ষেপ তুলে ধরে বলেন, নারী ও পুরুষের সমতা প্রতিষ্ঠায় যত প্রতিবন্ধকতা আছে, সব দূর করার অঙ্গীকার রয়েছে আমার। নারীর রাজনৈতিক ক্ষমতায়নে বাংলাদেশকে দৃষ্টান্ত হিসেবে তুলে ধরে তিনি বলেন, বর্তমান বিশ্বে বাংলাদেশই সম্ভবত একমাত্র দেশ যেখানে প্রধানমন্ত্রী ও সংসদ নেতা, সংসদ উপনেতা, বিরোধীদলীয় নেতা ও স্পিকার নারী।

প্রধানমন্ত্রী বলেন, জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রম, কূটনীতি, জঙ্গি বিমান পরিচালনা ও শীর্ষ উদ্যোক্তাদের মধ্যেও রয়েছেন নারী। বিশ্বের বিভিন্ন দেশে কাজ করে বৈদেশিক মুদ্রা আয়েও গুরুত্বপূর্ণ অবদান রাখছে বাংলাদেশের নারীরা।

বাংলাদেশের বর্তমান সংসদে ৭০ জন নারী সদস্যের উপস্থিতির কথা জানিয়ে শেখ হাসিনা বলেন, এ সংখ্যা মোট সংসদ সদস্যের ২০ শতাংশ। ২০২০ সাল নাগাদ বাংলাদেশের সব রাজনৈতিক দলের সব পর্যায়ের কমিটিতে ৩০ শতাংশ নারী সদস্য থাকার বিষয়ে বাধ্যবাধকতা আরোপের বিষয়টিও বৈশ্বিক এই সম্মেলনে তুলে ধরেন তিনি।

এছাড়া স্থানীয় সরকারের বিভিন্ন পর্যায়ে নারী ভাইস চেয়ারম্যান নির্বাচন, তৃণমূলে ইউনিয়ন পরিষদে নারীদের জন্য এক তৃতীয়াংশ আসন সংরক্ষণের কথাও বলেন তিনি। নারী শিক্ষা ও স্বাস্থ্যসেবায় তার সরকারের বিভিন্ন উদ্যোগ তুলে ধরে শেখ হাসিনা বলেন, বাংলাদেশে দ্বাদশ শ্রেণি পর্যন্ত মেয়েদের শিক্ষা অবৈতনিক করা হয়েছে, প্রাথমিক থেকে স্নাতকোত্তর পর্যন্ত প্রায়  এক কোটি ৭২ লাখ শিক্ষার্থী বিভিন্ন ধরনের বৃত্তি পাচ্ছে।

এছাড়া প্রাথমিক পর্যায়ে ৬০ শতাংশ নারী শিক্ষক এবং দরিদ্র পরিবারের সন্তানদের জন্য বিনামূল্যে খাবার চালুও শিক্ষায় লৈঙ্গিক সমতা আনতে ভূমিকা রাখছে বলে মন্তব্য করেন তিনি। অনেক অর্জন সত্ত্বেও এখনও নারীর প্রতি সহিংসতা, বাল্য বিয়ে এবং নারী ও মেয়ে শিশু পাচার প্রতিরোধে পুরোপুরি সফলতা আসেনি বলে স্বীকার করেন বাংলাদেশের সরকার প্রধান।

সোনালীনিউজ/ঢাকা/মে

 

Wordbridge School
Link copied!