• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বার্সার বড় জয়, ড্র করেও শীর্ষে রিয়াল


ক্রীড়া ডেস্ক সেপ্টেম্বর ২৫, ২০১৬, ১১:৩০ এএম
বার্সার বড় জয়, ড্র করেও শীর্ষে রিয়াল

লিওনেল মেসির অনুপস্থিতিতে জ্বলে উঠলেন লুইস সুয়ারেস ও নেইমার। মাঝমাঠে আন্দ্রেস ইনিয়েস্তা ও ইভান রাকিতিচের শূন্যতা বুঝতে দেননি সের্হিও রবের্তো ও আর্দা তুরান। স্প্যানিশ লা লিগায় মেসিহীন বার্সেলোনা স্পোর্টিং গিজনের বিপক্ষে ৫-০ গোলের বড় জয় পেয়েছে। অন্যদিকে রিয়াল মাদ্রিদ লাস পালমাসের বিপক্ষে ২-২ গোলের ড্র করেছে। ড্র করেও পয়েন্ট টেবিলে শীর্ষস্থান ধরে রেখেছে জিদানের দল। ৬ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে তারা। অন্যদিকে সমান সংখ্যক ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় বার্সা।

কুঁচকির চোটে তিন সপ্তাহের জন্য মাঠের বাইরে মেসি। এরপরও তারকা দুই মিডফিল্ডার আন্দ্রেস ইনিয়েস্তা ও ইভান রাকিতিচ এবং দুই ডিফেন্ডার হাভিয়ের মাসচেরানো ও জর্দি আলবাকে বেঞ্চে রেখে প্রথম একাদশ সাজান এনরিকে। দুই সপ্তাহ আগে একাদশে এমন বড় ধরনের রদ-বদল এনে নবাগত আলাভেসের কাছে ঘরের মাঠে হারতে হয়েছিল বার্সেলোনাকে।

বার্সার ম্যাচে নেইমার একদম মেসির অভাব বুঝতে দেননি। জোড়া গোল করে সারাক্ষণ প্রতিপক্ষকে ঘুরিয়ে ছেড়েছেন। ম্যাচের প্রথম গোল করেন সুয়ারেজ, ২৯তম মিনিটে। তিন মিনিট বাদে রাফিনহা ব্যবধান বাড়ান। আর দ্বিতীয়ার্ধের ৮১ ও ৮৮তম মিনিটে গোল করেন নেইমার। নির্ধারিত সময়ের ৫ মিনিট আগে তুরান শেষ গোলটি করেন।

ray

অন্যদিকে ক্লাবের ইতিহাসে লিগে টানা সর্বোচ্চ ম্যাচ জয়ের রেকর্ড গড়ার পর হঠাৎ যেন পথ হারিয়ে ফেলেছে রিয়াল মাদ্রিদ। লা লিগায় টানা দ্বিতীয় ম্যাচে পয়েন্ট খুইয়েছে জিনেদিন জিদানের দল। শনিবার রাতে লাস পালমাসের বিপক্ষে দুবার এগিয়ে গিয়েও শেষে ২-২ গোলে ড্র করে ফিরেছে রিয়াল। রিয়াল মাদ্রিদ অ্যাসেনসিওর গোলে ৩৩তম মিনিটে এগিয়ে যায়।

এগিয়ে যাওয়ার স্বস্তি অবশ্য বেশিক্ষণ থাকেনি রিয়ালের। বাঁ দিক থেকে পালমাসের স্প্যানিশ মিডফিল্ডার মোমোর ক্রস রাফায়েল ভারানে হেডে ঠেকানোর চেষ্টা করেছিলেন, কিন্তু তার মাথা হয়ে বল পেয়ে যান ফাঁকায় দাঁড়ানো আরেক স্প্যানিশ মিডফিল্ডার তানা। ঠাণ্ডা মাথায় বল নিয়ন্ত্রণে নিয়ে গোলরক্ষক কিকো কাসিয়াকে পরাস্ত করেন তিনি। দ্বিতীয়ার্ধের দ্বিতীয় মিনিটে রোনালদোর পাস পেয়ে ডি বক্সের বাইরে থেকে আচমকা জোরালো শট নেন গ্যারেথ বেল। ডান দিকে ঝাঁপিয়ে সেটা ঠেকান ভারাস।

আক্রমণের ধার বাড়াতে ৬৪তম মিনিটে গোলদাতা মিডফিল্ডার আসেনসিওকে বসিয়ে স্ট্রাইকার করিম বেনজেমাকে নামান কোচ। আস্থার প্রতিদান দিতে দেরি করেননি ফরাসি তারকা। ৬৭তম মিনিটে রোনালদোর শট গোলরক্ষক ঠেকিয়ে দিলে ফিরতি বল জালে পাঠিয়ে দেন বেনজেমা।

৭২তম মিনিটে রোনালদোকে বসিয়ে স্প্যানিশ ফরোয়ার্ড লুকাস ভাসকেসকে নামান কোচ। বদলির সিদ্ধান্তে পর্তুগিজ তারকার চোখে-মুখে ছিল স্পষ্ট অসন্তুষ্টির ছাপ। ৮৫তম মিনিটে আবারও রিয়াল সমর্থকদের হতবাক করে দিয়ে সমতায় ফেরে পালমাস। দুরূহ কোণ থেকে আর্জেন্টাইন ফরোয়ার্ড সের্হিও আরুজোর শট গোলরক্ষক কাসিয়া ঠেকালেও বিপদমুক্ত করতে পারেননি। গোলের মুখে চলে যাওয়া ফিরতি বল আলতো টোকায় ভিতরে ঠেলে দেন।

যোগ করা সময়ে ছয় গজ বক্সের মধ্যে ফাঁকায় বল পেয়েও বেনজেমা লক্ষভেদে ব্যর্থ হলে পয়েন্ট হারানোর হতাশায় মাঠ ছাড়তে হয় প্রতিযোগিতার সফলতম দলটিকে।

আরেক ম্যাচে সেভিয়াকে ৩-১ গোলে হারিয়ে তৃতীয় স্থানে উঠে এসেছে আথলেতিক বিলবাও, তাদের পয়েন্ট ১২। ১ পয়েন্ট কম নিয়ে চতুর্থ সেভিয়া।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই
 
 

Wordbridge School
Link copied!