• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বাড়ছে না করমুক্ত আয়ের সীমা


নিজস্ব প্রতিবেদক জুন ১, ২০১৭, ০৩:০৮ পিএম
বাড়ছে না করমুক্ত আয়ের সীমা

ঢাকা: ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ব্যক্তির ন্যূনতম করমুক্ত আয়ের সীমা এবারও থাকছে। সাধারণ করদাতাদের ক্ষেত্রে এই সীমা আড়াই লাখ টাকা। তবে প্রতিবন্ধী করদাতাদের ক্ষেত্রে খানিক সুবিধা দেয়া হয়েছে।

বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৭-১৮ অর্থবছরের যে বাজেট প্রস্তাব করেছেন, তাতে তিনি এই প্রস্তাব করেছেন।

নতুন অর্থবছরে করমুক্ত আয়সীমা একই রাখার প্রস্তাব অর্থমন্ত্রী করায় যাদের বার্ষিক আয় ২ লাখ ৫০ হাজার টাকার কম, আগের মতোই তাদের কোনো কর দিতে হবে না।

২০১৫-১৬ অর্থবছরে ব্যক্তি শ্রেণির ক্ষেত্রে করমুক্ত আয়সীমা ২ লাখ ২০ টাকা থেকে বাড়িয়ে ২ লাখ ৫০ হাজার টাকা করা হয়। পরের বছর তা একই রাখা হয়।

বজেট বক্তৃতায় অর্থমন্ত্রী করমুক্ত আয়সীমা একই রাখার পক্ষে যুক্তি দেখিয়ে বলেন, বাংলাদেশে করমুক্ত আয়ের সীমা মাথাপিছু আয়ের ২০০ শতাংশের বেশি। উন্নয়নশীল দেশগুলোতে এ অনুপাত ১০০ শতাংশের মধ্যে থাকে। এ ছাড়া আমাদের মুদ্রাস্ফীতিও এ মুহূর্তে কম, পাঁচ শতাংশের মতো। ফলে আগামী বছরে করমুক্ত আয়ের সাধারণ সীমা ও করহারে কোনো পরিবর্তন আনা হচ্ছে না।

নারী ও ৬৫ বছরের বেশি বয়স্ক ব্যক্তিদের ক্ষেত্রে ৩ লাখ টাকা পর্যন্ত কোনও কর দিতে হবে না। আর গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের ৪ লাখ ২৫ হাজার টাকা পর্যন্ত কর দিতে হবে না।

প্রতিবন্ধীদের পাশাপাশি তাদের বাবা-মা বা আইনানুগ অভিভাবকদের করমুক্ত আয়সীমাও ২৫ হাজার টাকা বাড়ানো হয়েছে।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!