• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বোরো ক্ষেতে নেকব্লাস্ট: দিশেহারা কৃষক


লালমনিরহাট প্রতিনিধি এপ্রিল ২৪, ২০১৮, ০৬:২৪ পিএম
বোরো ক্ষেতে নেকব্লাস্ট: দিশেহারা কৃষক

লালমনিরহাট: জেলার আদিতমারী উপজেলার বিভিন্ন এলাকার ধান ক্ষেতে নেকব্লাস্ট রোগের প্রাদুর্ভাবে ছড়িয়ে পড়েছে। স্থানীয় কৃষি বিভাগ নানা পরামর্শ দিলেও তা কাজে আসছে না। ফলে হতাশায় ও দুশ্চিন্তায় ভুগছে কৃষক।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি বোরো মৌসুমে এ উপজেলার ৮টি ইউনিয়নে ৯ হাজার ৩ শত ৩৫ হেক্টর জমিতে বোরো ধানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। অর্জিত হয়েছে ১০ হাজার ৬ শত ৭৫ হেক্টর। তার মধ্যে আটাশ জাতের ধান ২শ’ হেক্টর। এই রোগটি সাধারণত আটাশ জাতের ধানেই বেশি দেখা যায়। এখন পর্যন্ত এ রোগে প্রায় ১.১ হেক্টর আমন ধান নষ্ট হয়েছে।

সরেজমিনে উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, চলতি মৌসুমে ২৮ জাত ও নারীয়া ১৪ জাতের ধানে এ রোগ বেশি দেখা যায়।

এ সময় পলাশী ইউনিয়নের মহিষাশহর গ্রামের কৃষক আব্দুল মতিন জানান, চলতি বোরো মৌসুমে ১ একর জমিতে ২৮ জাতের ধান রোপন করেছি। কিন্তু ব্লাস্ট রোগ আক্রমণ করে সব ধানের শীষ সাদা হয়ে চিটা হয়ে গেছে। বাজারের বিভিন্ন প্রকার ওষুধ দিয়েও কাজ হয়নি। এখন আমার ঘরে ধানের পরিবর্তে খড় ছাড়া অন্য কোনো উপায় নেই।

এ বিষয়ে আদিতমারী উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ বিপ্লব কুমার মোহন্ত জানান, বৈরি আবহাওয়ায় দিনে গরম ও রাতে ঠাণ্ডার ফলে ধান চাষের শেষ মুহূর্তে এ রোগটি দেখা দিয়েছে। কৃষি অফিস আগাম কৃষকদের সচেতন করার জন্য ২০ হাজার লিফলেট বিতরণ করেছে। এছাড়া কৃষকদের মাঝে ব্লাস্ট আক্রমন বিষয়ে সচেতন করার জন্য নিয়মিত পরামর্শ প্রদানসহ কৃষি বিভাগ এ রোগের প্রাদুর্ভাব থেকে কৃষকের ধান গাছ রক্ষায় মাঠে থেকে প্রতিনিয়ত পরামর্শ দিয়ে যাচ্ছেন।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!