• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

মওদুদের বিরুদ্ধে দুর্নীতির মামলা চলবে: হাইকোর্ট


আদালত প্রতিবেদক জুলাই ২৫, ২০১৭, ১২:১৪ পিএম
মওদুদের বিরুদ্ধে দুর্নীতির মামলা চলবে: হাইকোর্ট

ঢাকা: বিএনপি স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা এক মামলায় অভিযোগ গঠনের বৈধতা নিয়ে করা আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে মামলাটির বিচারে আদালত পরিবর্তনেও আদেশ দেয়া হয়েছে।

মঙ্গলবার (২৫ জুলাই) এ বিষয়ে পৃথক আবেদনের শুনানী করেন বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আজ আদালতে দুদুকের পক্ষে শুনানি করেন আইনজীবী খুরশীদ আলম খান। মওদুদ আহমদ নিজেই তার পক্ষে শুনানি করেন, সঙ্গে ছিলেন আইনজীবী ব্যারিস্টার আবদুল্লাহ আল মাহমুদ।

জ্ঞাত আয় বর্হিভূতভাবে সাত কোটি ৩৮ লাখ ৪৮ হাজার ২৮৭ টাকার সম্পদ অর্জন এবং চার কোটি ৪০ লাখ ৩৭ হাজার ৩৭৫ টাকার তথ্য গোপনের অভিযোগে মওদুদ আহমদের বিরুদ্ধে ২০০৭ সালের ১৬ সেপ্টেম্বর গুলশান থানায় মামলাটি করে দুদক।

মামলার অভিযোগে বলা হয়, সম্পদ বিবরনীতে মওদুদ আহমদ ব্যক্তিগত, পেশাগত, পারিবারিক, রাজনৈতিক ও সামাজিক ব্যয় উল্লেখ করেননি। কিন্তু মুওদুদ আহমদের পক্ষে থেকে বলা হয়, সম্পদ বিবরনীতে এসব ব্যয়ের উল্লেখের বিধান নেই। তাই অভিযোগ গঠনের আগে ব্যয় খাত উল্লেখের বিষয়টি নিষ্পত্তি চেয়ে নিম্ন আদালতে আবেদন করে মওদুদ। গত ৫ এপ্রিল সেই  আবেদন খারিজ হয়। এ অবস্থায় নিম্ন আদালতের খারিজ আদেশের বিরুদ্ধে গত মে মাসে হাইকোর্টে আবেদন করে। আবেদনে ওই মামলার কার্যক্রমও স্থগিত চাওয়া হয়।  সে আবেদনটি ১২ জুলাই হাইকোর্টে খারিজ হয়ে যায়আদালত প্রতিবেদক।

এর আগে মওদুদের ২১ জুন এ মামলার অভিযোগ গঠনে আদেশ দেন ঢাকার ৬ নম্বর বিশেষ জজ ইমরুল কায়েস। এর বিরুদ্ধে হাইকোর্টে আবেদন করেন মওদুদ আহমদ। এছাড়াও ওই আদালত পরিবর্তন চেয়ে আরেকটি আবেদন করেন মওদুদ আহমদ।

আইনজীবী খুরশীদ আলম খান জানান, ওই মামলায় অভিযোগ গঠনের বৈধতা চ্যালেঞ্জ করে মওদুদ আহমদের আবেদন সরাসরি খারিজ করেছেন হাইকোর্ট। এছাড়া  ঢাকার ৬ নম্বর বিশেষ জজ আদালত থেকে মামলাটি অন্য আদালতে বদলিতে ঢাকার মহানগর জ্যেষ্ঠ বিশেষ জজকে নির্দেশ দেওয়া হয়েছে। তবে কোনো প্রকার মুলতুবি না দিয়ে ছয় মাসের মধ্যে মামলাটি নিষ্পত্তি করতেও বলা হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!