• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

রোহিঙ্গাবাহী নৌকাডুবি: মৃতের সংখ্যা ৬০ ছাড়ানোর শঙ্কা


কক্সবাজার প্রতিনিধি সেপ্টেম্বর ২৯, ২০১৭, ১০:৩৯ পিএম
রোহিঙ্গাবাহী নৌকাডুবি: মৃতের সংখ্যা ৬০ ছাড়ানোর শঙ্কা

কক্সবাজার: বাংলাদেশে পালিয়ে আসার সময়ে কক্সবাজারের ইনানী সৈকতে নৌকাডুবির ঘটনায় ৬০ জনের বেশি রোহিঙ্গার মৃত্যুর আশঙ্কা করছে জাতিসংঘ। এখনো ৪০ জনের মতো নিখোঁজ রয়েছেন। ইতিমধ্যে ২৩ জনের মৃতদেহ পাওয়া গিয়েছে। 

বেঁচে যাওয়া রোহিঙ্গারা জানিয়েছেন, ধারণ ক্ষমতার চেয়ে পাঁচগুণ বেশি লোক তুলেছিলেন নৌকার মাঝি। লোক উঠানোর পরে রোহিঙ্গাদের মাল-পত্র পানিতে ফেলে দিয়েছেন মাঝি।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) একজন মুখপাত্রের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, বৃহস্পতিবার(২৮ সেপ্টেম্বর) বিকালের ওই নৌকাডুবির ঘটনায় ২৩ জনের মৃত্যুর বিষয়ে নিশ্চিত হয়েছেন তারা। আরও ৪০ জন নিখোঁজ রয়েছেন, যাদের মৃত্যু হয়েছে বলে তারা ধারণা করছেন।

অবশ্য উখিয়া থানার পরিদর্শক মো. কায় কিসলু বলেছেন, শুক্রবার ইনানী সৈকতের পাথুয়ারটেক এলাকায় সাগরে পাওয়া তিন শিশু ও এক নারীর লাশ মিলিয়ে মোট ২০ জনের মৃতদেহ তারা উদ্ধার করেছেন। 

মিয়ানমার থেকে আসা ওই নৌকায় মোট ৮০ জন ছিলেন বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন আব্দুস সালাম নামের এক রোহিঙ্গা, যিনি নিজে প্রাণে বেঁচে গেলেও পরিবারের আট সদস্যকে হারিয়েছেন।

রাখাইনে নতুন করে সেনা অভিযান শুরুর পর গত ২৫ অগাস্ট থেকে এ পর্যন্ত পাঁচ লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

গত এক সপ্তাহ ধরে সীমান্তে শরণার্থীদের ঢল খানিকটা কমে এলেও রাখাইনের গ্রামে গ্রামে এখনও জ্বালাও-পোড়াও চলছে বলে বৃহস্পতিবার নৌকাডুবির ঘটনায় উদ্ধার পাওয়া রোহিঙ্গারা জানিয়েছেন।     

মিয়ানমারের আকিয়াব জেলার বুচিডং থানার মইডং গ্রাম থেকে আসা ৩৫ বছর বয়সী আব্দুস সালাম বলেন, এলাকায় তিনি দিনমজুরের কাজ করে সংসার চালাতেন। গত সোমবার তাদের গ্রামে সেনাবাহিনীর হামলা শুরু হলে পরিবার নিয়ে পালিয়ে তিনি পাহাড়ে আশ্রয় নেন।

“তিন দিন ধরে দুর্গম পাহাড়ি এলাকা পার হয়ে বুধবার রাত ৯টার দিকে আমরা নৌকায় উঠি। মাঝির সঙ্গে কথা ছিল, আমাদের দুই পরিববারের ১৪ জনকে নিয়ে আসবে। কিন্তু বিভিন্ন স্থান থেকে আরও ৬৬ জন যাত্রী তোলে সে।”

সালাম বলেন, নৌকা নিয়ে বাংলাদেশে আসার পথে ভার কমানোর জন্য তাদের মালপত্রভর্তি বস্তাগুলো সাগরে ফেলে দেন নৌকার মাঝি।

বৃহস্পতিবার বিকালে তাদের নৌকা ঝড়ো হাওয়ার কবলে পড়ে। এ অবস্থার মধ্যে মাঝি দিক হারিয়ে ফেলেন এবং এক পর্যায়ে নৌকা উল্টে যায়। এ ঘটনায় স্ত্রী, এক ছেলে, মা, ভাইয়ের স্ত্রী, সন্তান ও বোনসহ আটজনকে হারিয়েছেন সালাম।

উখিয়া থানার পরিদর্শক মো. কায় কিসলু জানান, নৌকাডুবির ঘটনায় ২৭ জনকে তারা জীবিত উদ্ধার করতে পেরেছেন। তাদের মধ্যে নয় জনকে কক্সবাজার সদর হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/প্রতিনিধি/আতা

Wordbridge School
Link copied!