• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন আজ


নিজস্ব প্রতিবেদক মার্চ ২৩, ২০১৬, ১০:২৪ এএম
সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন আজ

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের সর্বোচ্চ বিচারালয় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন শুরু হচ্ছে আজ। এবারের নির্বাচন হবে ২৩ ও ২৪ মার্চ। সকাল ১০টা থেকে নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়ে চলবে বেলা ৫টা পর্যন্ত। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনে এ নির্বাচন অনুষ্ঠিত হবে। এজন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে নির্বাচন কমিশনের পক্ষ থেকে।

আইন অঙ্গনের গুরুত্বপূর্ণ এ নির্বাচনে বিভিন্ন রাজনৈতিক দল সমর্থিত আইনজীবীরা অংশ নিলেও মূল লড়াই হবে বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল (নীল প্যানেল) এবং আওয়ামী ও সরকার সমর্থিত আইনজীবীদের সম্মিলিত আইনজীবী ঐক্য পরিষদের (সাদা প্যানেল) মধ্যে। ইতোমধ্যে দুটি প্যানেলই তাদের নির্বাচনী কাজ শুরু করেছে ব্যাপকভাবে।

অবিরাম প্রচারণা শেষে প্রার্থী ও সমর্থকরা তাদের ভোটাধিকার প্রয়োগ করতে যাচ্ছেন আজ। সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাডভোকেট জয়নুল আবেদীন ও দলের যুগ্ম-মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনের নেতৃত্বাধীন নীল প্যানেল তাদের নির্বাচনী কাজ করে যাচ্ছেন।

নীল প্যানেলে সহ-সভাপতি পদে ফাহিমা নাসরিন মুন্নি, মোহাম্মাদ মোস্তফা, ট্রেজারার পদে নাসরিন আক্তার বিউটি, সহ-সম্পাদক পদে মো. শহিদুজ্জামান, ইউসুফ আলীসহ সাতজন কার্যনির্বাহী সদস্যপদে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

অপরদিকে, সিনিয়র আইনজীবী ও আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, সম্পাদক পদে আজাহার উল্লাহ ভূঁইয়া সাদা প্যানেলে নেতৃত্ব দিচ্ছেন। এ প্যানেলে সহ-সভাপতি পদে সুরাইয়া বেগম, তাহিরুল ইসলাম, ট্রেজারার পদে রমজান আলী, সহ-সম্পাদক পদে শেখ সিরাজুল ইসলাম, একেএম হাসান সুমনসহ কার্যনির্বাহী সদস্য পদে সাতজন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এ ছাড়া এ নির্বাচনে সভাপতি পদে স্বতন্ত্র প্রার্থী ড. ইউনুছ আলী আকন্দ এবং সম্পাদক পদে আরো দুজন আইনজীবী প্রতিদ্বন্দ্বিতা করছেন। জাতীয় আইন সমিতির সভাপতি শাহ মো. খসরুজ্জামান সভাপতি পদে নির্বাচন করার প্রচারণা চালালেও শেষ পর্যন্ত তিনি প্রতিদ্বন্দ্বিতা করছেন না।

গত বছরের ন্যায় এবারের নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করবেন অ্যাডভোকেট হারুনুর রশিদ। তাকে সহযোগিতা করবেন আরো ৩০-৪০ জন আইনজীবী। 

এ ব্যাপারে জানতে চাইলে সুপ্রিম কোর্ট বারের সুপারিনটেন্ডেন্ট (তত্ত্বাবধায়ক) সাংবাদিকদের বলেন, ‘রবিবার সকাল থেকে এ নির্বাচনের ভোটগ্রহণ শুরু হবে, চলবে বিকাল ৫টা পর্যন্ত। ২৪ মার্চও ভোট গ্রহণ চলবে। চলতি কমিটির দায়িত্ব ৩১ মার্চ পর্যন্ত।’

নির্বাচনে সভাপতি, সম্পাদকসহ মোট ১৪টি কার্যনির্বাহী পদে আইনজীবীরা তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এবারের নির্বাচনে ভোটার সংখ্যা ৫ হাজারের অধিক। নির্বাচন পরিচালনার জন্য সিনিয়র আইনজীবী মো. হারুনর রশীদকে আহ্বায়ক করে গঠন করা হয়েছে সাত সদস্যের উপ-কমিটি। কমিটির ঘোষিত তফসিল অনুযায়ী ২০১৬-২০১৭ মেয়াদে নির্বাচনে ১০ মার্চ পর্যন্ত সকাল ১০টা থেকে বিকাল ৫টার মধ্যে মনোনয়নপত্র সংগ্রহের দিন ধার্য ছিল। ১০ মার্চ বিকেল সাড়ে ৫টার পর যাচাই-বাছাই শেষে ১৩ মার্চ ৫টার মধ্যে প্রার্থিতা প্রত্যাহার করার সময় ছিল।

সোনালীনিউজ/এমএইউ

Wordbridge School
Link copied!