• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সেই কলম্বোতেই ফিরলেন মুশফিক


ক্রীড়া প্রতিবেদক মার্চ ১৫, ২০১৭, ০৩:৪৮ পিএম
সেই কলম্বোতেই ফিরলেন মুশফিক

ঢাকা: ২০০৭ সালে উইকেটকিপার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে আভিষেক হয়েছিল মুশফিকুর রহীমের। শ্রীলঙ্কার রাজধানী কলম্বোর পি সাড়া ওভালে খালেদ মাসুদের কাছ থেকে বাংলাদেশের জাতীয় ক্রিকেট দলের কিপিং গ্লাভস পেয়েছিলেন মুশফিকুর রহীম। ১০ বছর পর সেই লঙ্কায় নিজের প্রিয় গ্লাভসটি তুলে দিয়েছিলেন লিটন দাসের হাতে। অনিচ্ছা সত্বেও ম্যানেজমেন্টের সিদ্ধান্তে কিপিং থেকে সড়ে দাঁড়িয়ে ছিলেন মি: ডিপেন্ডেবল। মাত্র এক টেস্টের ব্যবধানে পছন্দের জায়গাটি ফিরে পেয়েছেন মুশি।

কলম্বোর পি সাড়া ওভালে উইকেটকিপার হিসেবে অভিষিক্ত হয়েছিলেন মুশফিক। দুই দিন আগেও তিনি ভাবতে পারেন নি যে আবারো উইকেটকিপারের দায়িত্ব ফিরে পাবেন। কিন্তু  মুশফিকের জন্য সৌভাগ্যের কারণ হয়ে লিটন দাসের চোট। একেই বোধহয় বলে ‘কারো সর্বনাশ আর কারো পৌস মাস’। সোমবার (১৩ মার্চ) অনুশীলনে বাম পাশের পাঁজরে বলের আঘাত পান লিটন। এ কারণে শততম টেস্ট থেকে ছিটকে পড়েন তিনি।

মঙ্গলবার (১৪ মার্চ) এক্স-রে রিপোর্ট হাতে পাওয়ার পর দেখা যায়, বেশ ভালোই ব্যথা পেয়েছেন লিটন। তাই তাঁকে নিয়ে আর ঝুঁকি নিতে চায়নি টিম ম্যানেজমেন্ট। ফলে লিটন দাস ছিটকে পড়ায় এক টেস্ট পরেই আবার উইকেটের পেছনে চলে গেলেন মুশফিকুর রহিম। গল টেস্টের মাধ্যমে প্রায় ২০ মাস পর টেস্ট দলে ফিরেছিলেন লিটন। এক টেস্ট খেলার পর আবার দল থেকে ছিটকে পড়লেন এই ব্যাটসম্যান। আর কিপিংয়ে ফিরে আসেন মুশি।

গল টেস্টে অবশ্য ব্যাট হাতে সুবিধা করতে পারেননি লিটন। প্রথম ইনিংসে ৫ রান করার পর দ্বিতীয় ইনিংসে ৩৫ রান করেন তিনি।

২০০৫ সালে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে নিজের অভিষেক টেস্টে, ২০০৬ সালে বগুড়ায় শ্রীলঙ্কার বিপক্ষে এবং ২০১৫ সালে ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন টেস্টে মুশফিক খেলেছিলেন বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে। মজার ব্যাপার, উইকেটকিপার হিসেবে মুশফিকের আন্তর্জাতিক অভিষেক এই শ্রীলঙ্কাতেই। ২০০৭-এর শ্রীলঙ্কা সফরের প্রথম টেস্টে খেলেননি। কলম্বোর পি সারাভানামুত্তু স্টেডিয়ামের দ্বিতীয় টেস্টে খালেদ মাসুদকে বসিয়ে কিপিংয়ের দায়িত্ব দেওয়া হয় মুশফিককে। উইকেটকিপার-ব্যাটসম্যান মুশফিকের সেই শুরু। ক্যারিয়ারের তৃতীয় টেস্ট থেকে শুধু তাঁর চোট বা বিশ্রামের কারণেই কয়েকবার বিকল্প উইকেটকিপার খুঁজতে হয়েছে। ক্যারিয়ারের ৫২ টেস্টের ৪৭টিতেই বাংলাদেশ দলের মূল উইকেটকিপার ছিলেন মুশফিক।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!