• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

২৬ ইউপিতে নারী চেয়ারম্যান নির্বাচিত


নিজস্ব প্রতিবেদক জুন ৮, ২০১৬, ১০:৫১ এএম
২৬ ইউপিতে নারী চেয়ারম্যান নির্বাচিত

সদ্যসমাপ্ত নবম ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে সর্বসাকুল্যে ২৬ জন নারী চেয়ারম্যানপ্রার্থী জয়লাভ করেছেন। এদের মধ্যে চারজন স্বতন্ত্র থেকে নির্বাচিত হয়েছেন। তবে বেশিরভাগই আওয়ামী লীগের দলীয় প্রতীক নিয়ে নির্বাচিত হয়েছেন। 

৪ হাজার ৮৮ ইউপির মাঠ পর্যায় থেকে নির্বাচন কমিশনে পাঠানো প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে। শনিবার (৪ জুন) সর্বশেষ সহিংসতার মধ্য দিয়ে ষষ্ঠ ধাপের ভোটগ্রহণ শেষ হয়।

ইসিতে পাঠানো তথ্য থেকে জানা যায়, নির্বাচিত নারী চেয়ারম্যানদের মধ্যে ২১ জন আওয়ামী লীগ থেকে জয়লাভ করেছেন। এদের মধ্যে আবার বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন পাঁচজন। বাকি একজন জাতীয় পার্টি ও চারজন স্বতন্ত্র থেকে জয়লাভ করেছেন। ছয় ধাপে মোট ৪ হাজার ৮৮ ইউপির ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে ২৬ ইউপিতে ২৬ জন নারী আর সবগুলোতেই পুরুষ চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হয়েছেন; যা মোট ইউপির শূন্য দশমিক ৬৪ শতাংশ। অর্থাৎ এক শতাংশ আসনেও (চেয়ারম্যান) নারী প্রতিনিধিত্ব আসেনি। 

ইসির তথ্য অনুযায়ী, ষষ্ঠ ধাপে ৬৯৮ ইউপিতে নির্বাচন হয়েছে। এতে আওয়ামী লীগ থেকে চট্টগ্রামের সাতকানিয়ার নলুয়া ইউপিতে তাসলিমা আক্তার, ময়মনসিংহের গফরগাঁওয়ের দত্তেরবাজার ইউপিতে মোছা. রোকসানা বেগম, ভালুকায় মেদুয়ারী ইউপিতে মোছা. জেসমিন নাহার রানী, হবিগঞ্জের চুনারুঘাটের দেওরগাছা ইউপিতে শামছুন্নাহার নির্বাচিত হয়েছেন। এছাড়া রংপুর সদরের মমিনপুর ইউপিতে জাতীয় পার্টির মোছা. সুলতানা আখতার চেয়ারম্যান পদে জয়ী হয়েছেন।

পঞ্চম ধাপে ৭১৭ ইউপিতে নির্বাচন করেছে ইসি। এতে স্বতন্ত্র থেকে ঢাকার ধামরাইয়ের চৌহাট ইউপিতে পারভীন হাসান প্রীতি ও মুন্সীগঞ্জ সদরের মোল্লারকান্দি ইউপিতে মহসীনা হক নির্বাচিত হয়েছেন। আর আওয়ামী লীগ থেকে নেত্রকোনার পূর্বধলার জাজিরা ইউপিতে মাজেদা খাতুন, রাজবাড়ীর কালুখালীর রতনদিয়া ইউপিতে মেহেদী হাচিনা পারভীন, শরীয়তপুরের নড়িয়ায় চরআত্রা ইউপিতে সেলিনা জামান ও নাটোরে বরইগ্রামের নগর ইউপিতে মোছা. নীলুফার ইয়াসমিন জয়লাভ করেছেন। এ ধাপে নারায়ণগঞ্জের আড়াইহাজারে দুপ্তারা ইউপিতে আওয়ামী লীগ থেকে শাহিদা মোশারফ বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

চতুর্থ ধাপে ৭০৪ ইউপির ভোটগ্রহণ হয়েছে। এ ধাপে আওয়ামী লীগ থেকে নরসিংদীর রায়পুরায় মরজাল ইউপিতে সানজিদা সুলতানা ও নেত্রকোনার কলমাকান্দার রংছাতি ইউপিতে তাহেরা খাতুন নির্বাচিত হয়েছেন। তৃতীয় ধাপে ৬১৫ ইউপিতে নির্বাচন করেছে ইসি। এতে আওয়ামী লীগ থেকে সিরাজগঞ্জের বেলকুচির রাজাপুর ইউপিতে মোছা. ছনিয়া সবুর ও স্বতন্ত্র থেকে মৌলভীবাজারের কুলাউড়ার কুলাউড়া ইউপিতে নার্গিস আক্তার বুবলি নির্বাচিত হয়েছেন। দ্বিতীয় ধাপে ৬৩৯ ইউপিতে ভোটগ্রহণ হয়েছে। এতে আওয়ামী লীগ থেকে কুষ্টিয়ার ভেড়ামারায় বাহিরচর ইউপিতে মোছা. রওশন আরা বেগম, যশোর সদরের নওয়াপাড়া ইউপিতে নাছরিন সুলতানা, রামনগর ইউপিতে মোছা. নাজনীন নাহার নির্বাচিত হয়েছেন। এছাড়া স্বতন্ত্র থেকে ব্রাহ্মণবাড়ীয়ায় নবীনগরের পূর্ব নবীনগর ইউপিতে মৌসুমী আক্তার জয়লাভ করেছেন।

প্রথম ধাপে ভোটগ্রহণ হয়েছে ৭১৪ ইউপিতে। এতে বাগেরহাটের চিতলমারীর সন্তোষপুর ইউপিতে আওয়ামী লীগের বিউটি আক্তার, ফকিরহাটে শিরীনা আক্তার, মংলার সেনাইতলা ইউপিতে নাজিনা বেগম নারজিনা ও ঝালকাঠির নলছিটিতে সিন্ধকাঠি ইউপিতে জেসমিন আক্তার বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এদিকে, বাগেরহাটে কচুয়ার রাড়ীপাড়া ইউপিতে আওয়ামী লীগের তাছলিমা বেগম ও মুন্সীগঞ্জের সিরাজদীখানের মালখানগর ইউপিতে সানজিদা আক্তার ভোটে নির্বাচিত হয়েছেন। এছাড়া অন্য সব ইউপিতে পুরুষ চেয়ারম্যান প্রার্থী জয়ী হয়েছেন। 

ফেব্রুয়ারি মাসে তফসিল ঘোষণার পর ছয় ধাপে ৪ জুন পর্যন্ত ইউপি নির্বাচন সম্পন্ন করে ইসি। এবার গড়ে ৭৬ শতাংশ ভোট পড়েছে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!