• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

৩২ দলের জাতীয় হকি গোল্ডকাপ শুরু বৃহস্পতিবার


ক্রীড়া প্রতিবেদক এপ্রিল ২৬, ২০১৭, ০৫:১৪ পিএম
৩২ দলের জাতীয় হকি গোল্ডকাপ শুরু বৃহস্পতিবার

ঢাকা: বিভাগ, জেলা, সার্ভিসেস দল, শিক্ষা বোর্ড ও বিকেএসপিসহ মোট ৩২টি দল নিয়ে বৃহস্পতিবার (২৭ এপ্রিল) থেকে টার্ফে গড়াচ্ছে ‘এটিএন বাংলা ৩১তম জাতীয় হকি গোল্ডকাপ’। উদ্বোধনী দিনে মোট চারটি খেলা অনুষ্ঠিত হবে। এদিন সকাল সোয়া ৯টায় অনুষ্ঠিতব্য খেলায় মেহেরপুর জেলার মুখোমুখি হবে নড়াইল। সোয়া ১১টায় পটুয়াখালির বিপক্ষে মাঠে নামবে খুলনা। দুপুর ২টায় বিমান বাহিনী, রাজশাহী বিভাগের ও বিকাল ৪টায় নৌ বাহিনী খেলবে গাজীপুর জেলার বিপক্ষে।

এবাই সবচেয়ে বেশি দল অংশ নিচ্ছে এই প্রতিযোগিতায়। ৩২টি দলকে ৮টি গ্রুপে ভাগ করে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। প্রতিটি গ্রুপের শীর্ষ আটটি দল নিয়ে শুরু হবে নকআউট পর্বের খেলা। সেখান থেকে চারটি দল সেমিফাইনাল ও পরবর্তীতে দুটি দল ফাইনাল খেলবে। টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচ ও নক-আউটপর্বের ম্যাচগুলো সরাসরি সম্প্রচার করবে এটিএন বাংলা।

দুটি করে গ্রুপ ঢাকায় এসে খেলে যাবে। এভাবে পর্যায়ক্রমে সবগুলো গ্রুপ খেলবে। সেখান থেকে গ্রুপ সেরাদের নিয়ে নকআউট পর্ব অনুষ্ঠিত হবে। দলগুলোর থাকা, খাওয়া ও যাতায়াতের ব্যবস্থা করবে বাংলাদেশ হকি ফেডারেশন। নকআউটপর্বে কোনো দল চাইলে অন্য জেলাগুলো থেকে সর্বোচ্চ চারজন খেলোয়াড় ধারে নিয়ে খেলতে পারবে।

‘ক’ গ্রুপে রয়েছে ফরিদপুর জেলা, চট্টগ্রাম জেলা, নারায়ণগঞ্জ জেলা ও ঢাকা শিক্ষা বোর্ড। ‘খ’ গ্রুপে বাংলাদেশ নৌবাহিনী, মেহেরপুর জেলা, নড়াইল জেলা ও গাজীপুর জেলা। ‘গ’ গ্রুপে বাংলাদেশ সেনাবাহিনী, রংপুর জেলা, ঝিনাইদহ জেলা ও সিলেট জেলা। ‘ঘ’ গ্রুপে রয়েছে ঢাকা জেলা, দিনাজপুর জেলা, রাজশাহী জেলা ও বরিশাল জেলা।

‘ঙ’ গ্রুপে রয়েছে সাতক্ষীরা জেলা, ঠাকুরগাঁও জেলা, ময়মনসিংহ জেলা ও কুড়িগ্রাম জেলা। ‘চ’ গ্রুপে রয়েছে বিকেএসপি, জয়পুরহাট জেলা, নাটোর জেলা ও চট্টগ্রাম বিভাগ। ‘ছ’ গ্রুপে রয়েছে বাংলাদেশ বিমানবাহিনী, পটুয়াখালী জেলা, খুলনা জেলা ও রাজশাহী বিভাগ। আর ‘জ’ গ্রুপে রয়েছে বাংলাদেশ পুলিশ, কুমিল্লা জেলা, ফেনী জেলা ও শরিয়তপুর জেলা।

টুর্নামেন্টের চ্যাম্পিয়ন দল এক লাখ, রানার্স-আপ দল ৫০ হাজার ও তৃতীয় স্থান অধিকারকারী দল ২০ হাজার টাকা প্রাইজমানি পাবে। এ ছাড়া টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা ও সেরা খেলোয়াড় ১০ হাজার টাকা করে পাবেন।

বুধবার (২৬ এপ্রিল) দুপুরে বাংলাদেশ হকি ফেডারেশনের সভাকক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। এ সময় ফেডারেশনের সাধারণ সম্পাদক আব্দুস সাদেক বলেন, ‘এই প্রতিযোগিতায় দেখা যায় ঢাকার একটি দলের বিপক্ষে জেলা পর্যায়ের একটি দল অনেক গোলের ব্যবধানে হেরে যায়। এক্ষেত্রে আমরা আগামী বছর থেকে চেষ্টা করব বিভাগীয় পর্যায় থেকে বাছাইপর্ব করে সেরা দলগুলোকে ঢাকায় এনে খেলানোর। যাতে খেলার মান বৃদ্ধি পাওয়ার পাশাপাশি প্রতিদ্বন্দ্বিতাও বৃদ্ধি পায়।’

এটিএন বাংলার উপদেষ্টা (চেয়ারম্যান) কর্নেল (অবঃ) মীর মোতাহার হাসান বলেন, ‘পরপর কোনো দল যদি তিনবার চ্যাম্পিয়ন হয় তাহলে তাকে গোল্ডকাপের ট্রফি দিয়ে দেয়া হবে। এই টুর্নামেন্টের গেল আসরের চ্যাম্পিয়ন ফরিদপুর জেলা। এবারও যদি তারা চ্যাম্পিয়ন হয় তাহলে গোল্ডকাপ পাওয়ার ক্ষেত্রে তারা এগিয়ে যাবে। পরেরবার হতে পারলে তারা গোল্ডকাপের ট্রফি নিয়ে ঘরে ফিরবে। ট্রফিতে ১০ ভরির মতো স্বর্ণ রয়েছে।’

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ হকি ফেডারেশনের সহ-সভাপতি খাজা রহমতউল্লাহ, আব্দুর রশিদ শিকদার, যুগ্ম সম্পাদক আনভীর আদিল খান ও টুর্নামেন্ট কমিটির  সম্পাদক মাহবুব এহসান রানা।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!