• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

২১ ইঞ্চির ‘টুনটুনি’


শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি অক্টোবর ৬, ২০২১, ০৩:২৯ পিএম
২১ ইঞ্চির ‘টুনটুনি’

গাজীপুর : টুনটুনি পাখির মতো চঞ্চলতায় ভরপুর বাছুরটি। এজন্য কৃষক আবুল কাশেমের শিশু ছেলে তার নাম দিয়েছে টুনটুনি। বাছুরটির উচ্চতা ২১ ইঞ্চি। ওজন মাত্র ২২ কেজি। এই বাছুরের জন্ম হয়েছে উপজেলার গোসিংগা ইউনিয়নের হায়াতখারচালা গ্রামের আবুল কাশেমের রাড়িতে। গত বছরের ৮ ভাদ্র জন্ম নেয় বাছুরটি। খবর পেয়ে স্থানীয় কয়েকজন ওজন মাপার স্কেল ও ফিতা নিয়ে ওই গ্রামের কৃষকের বাড়িতে উপস্থিত হন। সাদা রঙের  বাছুরের দৈর্ঘ্য, পরিধি ও ওজন মাপা হয়।

দেশি জাতের এই বাছুরটির উচ্চতা, বয়স ও ওজন বিবেচনায় এটি গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ড গড়া সাভারের রানী নামের খর্বাকৃতির গরুর চেয়ে কিছু পাথর্ক্য আছে। রানীর ওজন ছিল ২৬ কেজি। টুনটুনির ওজন মাত্র ২২ কেজি। রানীর উচ্চতা ছিল ২০ ইঞ্চি, টুনটুনির উচ্চতা ২১ ইঞ্চি।

কৃষক আবুল কাশেমের স্ত্রী জরিনা জানান, কিছুটা খরগোশের মতো ছোট আকৃতির হয়ে জন্ম নেয় বাছুরটি। জন্মের কিছুক্ষণের মধ্যেই এটি দ্রুত হাঁটতে শুরু করে। এত ছোট আকৃতির বাছুর তারা এর আগে এলাকায় কেউ দেখেনি। প্রায় প্রতিদিন সবাই বাছুরটিকে দেখতে ভিড় করে।

গরুর মালিক আবুল কাশেম জানান, দেশি জাতের আমার গাভীটি এর আগেও বেশ কয়েকটি বাচ্চা দিয়েছে। কিন্তু সেগুলো স্বাভাবিক ছিল। এই বাছুরটি ছোটো বামন আকৃতির হয়েছে।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. রোকনুজ্জামান পলাশ বলেন, খর্বাকৃতির গরুটি দেখতে গিয়েছিলাম। দেখতে দারুন সুন্দর। আশাকরি এটি বিশ্ব রের্কড করতে পারে গিনেজ বুক অব ওয়ার্ল্ডে। যাচাই বাছাই করে যদি নিশ্চিত হওয়া যায় যে বিশ্বের সবচেয়ে ছোট গরু এটি তবে গিনেজ বুক অব ওয়াল্ডের স্বীকৃতির জন্য আবেদন করতে কৃষক পরিবারকে সহযোগিতা করবো।

উপজেলা নির্বাহী কর্মকর্তা তরিকুল ইসলাম বলেন, দেখতে গিয়েছিলাম ছোট গরুটি। আসলেই খুব ছোট গরু এটি। প্রাণিসম্পদ বিভাগের দায়িত্বশীল কর্তৃপক্ষ এটি নিয়ে কাজ করতে পারে। যাছাই বাছাই করে দেখা যেতে পারে বিশ্বের সবচেয়ে ছোট গরু কিনা।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!