• ঢাকা
  • সোমবার, ১৭ জুন, ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১

লক্ষমাত্রা অর্জন হয়নি পোশাক রপ্তানিতে


নিজস্ব প্রতিবেদক জুলাই ৪, ২০২৩, ০৪:৫৩ পিএম
লক্ষমাত্রা অর্জন হয়নি পোশাক রপ্তানিতে

ফাইল ছবি

ঢাকা: বিদায়ী মাস জুনে মোট পোশাক রপ্তানি হয়েছে ৪ দশমিক ৩৬ বিলিয়ন ডলার, একই মাসে প্রবৃদ্ধি হয়েছে ৬ দশমিক ৫৭ শতাংশ। জুনে লক্ষ্যমাত্রা ছিল ৪ দশমিক ৪৯ বিলিয়ন ডলার যেখানে অর্জিত হয়েছে ৪ দশমিক ৩৬ বিলিয়ন ডলার। এটি এ খাতে মোট লক্ষ্যমাত্রার ২ দশমিক ৯০ শতাংশ কম। 

আগের বছরের একই মাসের তুলনায় গত জুনে বাংলাদেশের রপ্তানি আয় ২ দশমিক ৫১ শতাংশ বেড়েছে। তবে আলোচিত জুন মাসে তৈরি পোশাক খাতে রপ্তানি প্রবৃদ্ধি বাড়লেও লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) প্রতিবেদন সূত্রে জানা গেছে, জুনে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ছিল ৫ দশমিক ৬৬ বিলিয়ন ডলার। লক্ষ্যমাত্রার চেয়ে কম ৯ দশমিক ৬১ শতাংশ অর্জিত হলেও প্রবৃদ্ধি হয়েছে আড়াই শতাংশ। গত বছরের এ সময়ে ৪ দশমিক ৯০ বিলিয়ন ডলারের পণ্য রপ্তানি হয়েছে। 

রপ্তানিতে বরাবরের মতোই অগ্রগামী অবস্থায় আছে দেশের পোশাকখাত। এ খাত থেকে এসেছে ৪৬ বিলিয়ন ডলার। এ খাতে প্রবৃদ্ধি হয়েছে ১০ দশমিক ২৭ শতাংশ।

সদ্যবিদায়ী ২০২২-২৩ অর্থবছরের শেষ মাস জুনে ওভেন পোশাক রপ্তানি হয়েছে ১ দশমিক ৯০ বিলিয়ন ডলার আর প্রবৃদ্ধি হয়েছে ১ দশমিক ৯৯ শতাংশ। নিটওয়্যার পোশাক রপ্তানি হয়েছে ২ দশমিক ৪৬ বিলিয়ন ডলার, প্রবৃদ্ধি হয়েছে ১০ দশমিক ৪০ শতাংশ।

২০২২-২৩ অর্থবছরের পুরো সময়ে (জুলাই-জুন) ওভেন পোশাক রপ্তানি ২১ দশমিক ২৫ বিলিয়ন ডলার, প্রবৃদ্ধি হয়েছে ৯ দশমিক ৫৬ শতাংশ। নিটওয়্যার পোশাক রপ্তানি ২৫ দশমিক ৭৪ বিলিয়ন ডলার, যেখানে প্রবৃদ্ধি হয়েছে ১০ দশমিক ৮৭ শতাংশ। অর্থবছরে (জুলাই-জুন) মোট পোশাক রপ্তানি হয়েছে ৪৬ দশমিক ৯৯ বিলিয়ন ডলার, আর প্রবৃদ্ধি হয়েছে ১০ দশমিক ২৭ শতাংশ। পুরো অর্থবছরে লক্ষ্যমাত্রা ছিল ৪৬ দশমিক ৮০ বিলিয়ন ডলার, অর্জন হয়েছে ৪৬ দশমিক ৯৯ বিলিয়ন ডলার। এটি মোট লক্ষ্যমাত্রার তুলনায় মাত্র শূন্য দশমিক ৪১ শতাংশ বেশি।

বিদায়ী ২০২২-২৩ অর্থবছরে রপ্তানি আয় দাঁড়াল ৫৫ দশমিক ৫৫ বিলিয়ন ডলার। যা এ যাবৎকালের সর্বোচ্চ রপ্তানি আয়। এ আয় বিগত ২০২১-২২ অর্থবছরের তুলনায় ৬ দশমিক ৬৭ শতাংশ বেশি। এর আগে ২০২১-২২ অর্থবছরের রপ্তানি আয় ছিল ৫২ দশমিক ৮ বিলিয়ন ডলার।

সোনালীনিউজ/এএইচ/আইএ

Wordbridge School
Link copied!