• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
এফবিসিসিআই সভাপতি

রাজনৈতিক সহনশীলতা ছাড়া অর্থনীতি এগোতে পারে না


নিজস্ব প্রতিবেদক আগস্ট ১৯, ২০২৩, ০১:১৮ পিএম
রাজনৈতিক সহনশীলতা ছাড়া অর্থনীতি এগোতে পারে না

ঢাকা : রাজনৈতিক সহনশীলতা না থাকলে কোনো দেশ এগিয়ে যেতে পারে না। অর্থনীতি এগোতে পারে না। সহিংসতাপূর্ণ পরিবেশ সৃষ্টি হওয়ার মতো পরিস্থিতি দেশের স্বার্থে কোনো ব্যবসায়ী প্রত্যাশা করে না বলে জানিয়েছেন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি বা ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম।

শুক্রবার (১৮ আগস্ট) দুপুরে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এ কথা বলেন।

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে সহনশীল পরিবেশ প্রত্যাশা করে মাাহবুবুল আলম বলেন, গত ১৫ বছরে দেশে কোনো হরতাল ছিল না, অবরোধ ছিল না। কোনো রকমের জ্বালাও-পোড়াও ছিল না। রিকশাওয়ালা থেকে শুরু করে শ্রমিক-ক্ষুদ্র ব্যবসায়ী- সবাই উপকৃত হয়েছেন। আমরা চাই রাজনৈতিক সহনশীলতা। সব রাজনৈতিক দলকে অনুরোধ করব, একটি স্বাভাবিক, সুন্দর পরিস্থিত রেখে আগামী নির্বাচন হোক।

তিনি বলেন, বঙ্গবন্ধুর জন্যই একটি স্বাধীন দেশ পেয়েছি। ব্যবসায়ীরা অনেকেই ব্যাংকের মালিক, বড় বড় ইন্ডাস্ট্রির মালিক, বিভিন্ন প্রতিষ্ঠানের কর্ণধার হয়েছেন। শূন্য থেকে শুরু করে বাংলাদেশ ট্রিলিয়ন ডলারের অর্থনীতির পথে। দেশ স্বাধীন না হলে এগুলো সম্ভব হতো না। এজন্য আমরা বঙ্গবন্ধুর কাছে চিরকৃতজ্ঞ।

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠনের সভাপতি আরও বলেন, বঙ্গবন্ধু স্বাধীন ভূখণ্ড দিয়েছেন। তার কন্যা শেখ হাসিনা দিয়েছেন অর্থনৈতিক মুক্তি। বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার যে স্বপ্ন সেটি বাস্তবায়নে প্রধানমন্ত্রী অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। দেশের অর্থনীতির আকার বাড়ছে। ব্যবসা-বাণিজ্যের আকার বাড়ছে। প্রচলিত-অপ্রচলিত পণ্য রপ্তানি বাড়ছে।

এর আগে বঙ্গবন্ধুর সমাধিসৌধ বেদিতে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা জানান এফবিসিসিআইয়ের নবনির্বাচিত কমিটির সদস্যরা। পরে আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্যবিষয়ক উপকমিটির পক্ষে শ্রদ্ধা জানানো হয়। এরপর তারা বঙ্গবন্ধু ও তার পরিবারের শহীদ সদস্যদের রুহের মাগফিরাত কামনা করে ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাতে অংশ নেন।

এমটিআই

Wordbridge School
Link copied!