• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

প্রাথমিকে তুচ্ছ কারণে শিক্ষক বরখাস্ত


নিউজ ডেস্ক অক্টোবর ২৯, ২০২০, ১০:২২ এএম
প্রাথমিকে তুচ্ছ কারণে শিক্ষক বরখাস্ত

ঢাকা : তুচ্ছ কারণে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এক শিক্ষককে বরখাস্ত করা হয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জারি করা এক নির্দেশনা নিয়ে ফেসবুকে স্ট্যাটাস দেয়ায় তাকে বরখাস্ত করা হয়েছে। বরখস্ত শিক্ষক তুষার চৌধুরী নেত্রকোনার বারহট্টা উপজেলার যশমাধব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহাকারী শিক্ষক। নেত্রকোনার জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. ওবায়দুল্লাহ  বরখাস্তের বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, কর্তৃপক্ষের অনুমোদন ছাড়া অর্জিত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের লক্ষাধিক শিক্ষকের শিক্ষা সনদগুলো যাচাই করে সার্ভিসবুকে অন্তর্ভুক্ত করার নির্দেশ দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। 

মন্ত্রণালয়ের বিদায়ী সিনিয়র সচিব মো. আকরাম আল হোসেন অবসরে যাওয়ার একদিন আগে লক্ষাধিক শিক্ষকের অবৈধ সনদগুলো যাচাই সাপেক্ষে বৈধ করার সিদ্ধান্ত দিয়েছেন। 

এসিদ্ধান্ত জানিয়ে জারি করা চিঠি নিয়ে দেয়া এক ফেসবুক স্ট্যাটাসের জেরে শিক্ষক তুষার চৌধুরীকে সাময়িক বরখাস্ত করেছে নেত্রকোনা জেলা প্রাথমিক শিক্ষা অফিস। যদিও ফেসবুক পোস্টে আপত্তীকর কিছু লেখেননি এ শিক্ষক। এ তুচ্ছ কারণেই তাকে বরখাস্ত করা হয়েছে। 

কর্তৃপক্ষের অনুমোদন ছাড়া অর্জিত শিক্ষকদের সনদগুলো সার্ভিসবুকে অন্তর্ভুক্ত করার চিঠিটি ফেসবুকে পোস্ট করে শিক্ষক তুষার চৌধুরী লেখেন, ‘নিয়মিত ক্লাস করেছেন এবং নিয়মিত চাকরি করেছেন। একই ব্যাক্তি এক সাথে দুই জায়গায় উপস্থিত, সরকারি হিসাব মতে। শিক্ষক হাজিরাতে স্বাক্ষর করছেন এবং কলেজে ছাত্র ৬০ শতাংশ উপস্থিতি ছাড়া পরীক্ষা দিতে পারেন না। যা বিদ্যমান চাকরি বিধিমালা, নিয়মিত উপস্থিতির বিষয়ের সাথে সাংঘর্ষিক।’ 

এবিষয়ে জানতে চাইলে নেত্রকোনার জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. ওবায়দুল্লাহ  বলেন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত নিয়ে স্ট্যাটাস দেয়ায় শিক্ষক তুষার চৌধুরীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তিনি স্ট্যাটাসে কি আপত্তীকর কথা লিখেছিলেন জানতে চাইলে ডিপিও বলেন, ‘সে প্রশ্নের উত্তর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব স্যার দিতে পারবেন। সচিব স্যারের নির্দেশনায় শিক্ষক তুষারকে বরখাস্ত করা হয়েছে। 

স্ট্যাটাসের বিষয়ে জানতে তুষার চৌধুরীর সাথে পক্ষ থেকে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেননি। 

সোনালীনিউজ/এএস

Wordbridge School
Link copied!