• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

প্রাথমিক শিক্ষার্থীদের জন্ম সনদ জটিলতার সমাধান দিলেন প্রতিমন্ত্রী


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ৮, ২০২১, ০৬:৫১ পিএম
প্রাথমিক শিক্ষার্থীদের জন্ম সনদ জটিলতার সমাধান দিলেন প্রতিমন্ত্রী

ফাইল ছবি

ঢাকা : প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেছেন, উপবৃত্তি ও শিক্ষা উপকরণ কেনার ভাতা বিতরণের কারণেই ঝড়ে পড়া শিক্ষার্থীর সংখ্যা প্রায় ১৮ শতাংশ কমে গেছে। তবে আগে যে অপারেটরের মাধ্যমে ভাতা বিতরণ করা হচ্ছিল, সেখানে অনেক সুক্ষ্ম কারচুপি হয়েছে বলে আমরা দেখতে পাই। সে কারণে তাদের বদলে আমরা সরকারের একটি অপারেটরকে বেছে নিয়েছি।

আরো পড়ুন : প্রাথমিকের শিক্ষক নিয়োগে বড় সুখবর দিলেন মহাপরিচালক

একে তো ‘নগদ’ আমাদের ডাক বিভাগের প্রতিষ্ঠান, তার ওপরে আমাদের অনেক টাকা খরচ বাঁচবে। সুতরাং নগদকে বেছে না নেয়ার কোনো কারণ থাকতে পারে না।

আরো পড়ুন : ডিজিটাল পদ্ধতিতে প্রাথমিকের শিক্ষার্থীদের ভাতা দেওয়া শুরু

সোমবার (৮ ফেব্রুয়ারি) সচিবালয়ে বাংলাদেশ ডাক বিভাগের ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’র মাধ্যমে প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের উপবৃত্তি ও শিক্ষা উপকরণ ভাতা ডিজিটাল পদ্ধতিতে বিতরণ কার্যক্রম অনুষ্ঠানে এক প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন।

আরো পড়ুন : ১০৪ শিক্ষাপ্রতিষ্ঠানের বিষয়ে চিঠি, বাতিল হচ্ছে এমপিও

প্রথম দফায় ছয় জেলার ৬৫৫টি স্কুলের ৮৬ হাজার ৪৫২ জন শিক্ষার্থীর অভিভাবকের ‘নগদ’ অ্যাকাউন্টে উপবৃত্তি এবং শিক্ষা উপকরণ ভাতার টাকা পাঠানো হয়েছে।

এ সময় নতুন এই জটিলতার সমাধান দিয়ে তিনি বলেন, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্ম নিবন্ধন সনদ জটিলতায় উপবৃত্তি বাধাগ্রস্ত হবে না।

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী আরো বলেন, আগে যত্রতত্র সিম ব্যবহার করা হত। এর টাকাও তুলে নিত। দেয়া হত না। এখন মায়েদের নাম্বার থাকতে হবে। বাচ্চার জন্ম নিবন্ধন থাকতে হবে। ‘নগদ’ আমাদের ডাক বিভাগের প্রতিষ্ঠান। তার ওপরে আমাদের অনেক টাকা খরচ বাঁচবে। সুতরাং ‘নগদ’-কে বেছে না নেয়ার কোনো কারণ থাকতে পারে না।  

১ কোটি ৪০ লাখ শিক্ষার্থীদের উপবৃত্তি ও শিক্ষা উপকরণ ভাতা ডিজিটাল পদ্ধতিতে বিতরণ শুরু হয়েছে। বাংলাদেশ ডাক বিভাগের ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিস নগদের মাধ্যমে প্রাথমিক পর্যায়ের এই টাকা পাঠানো শুরু হয়েছে।   

চলতি বছর প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই) নগদের মাধ্যমে এক কোটি ৪০ লাখ শিক্ষার্থীকে ভাতা ও উপবৃত্তি দেবে। প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীর সংখ্যা বিবেচনায় ডিজিটাল পদ্ধতিতে বৃত্তি বিতরণে যা বিশ্বের সর্ববৃহৎ ঘটনা।

সচিবালয়ে এক অনুষ্ঠানের মাধ্যমে ভাতা ও উপবৃত্তি বিতরণের উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। 

এ সময় প্রাথমিক ও গণশিক্ষা সচিব গোলাম মো. হাসিবুল আলম, মো. আফজাল হোসেন, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম, বাংলাদেশ ডাক বিভগের মহাপরিচালক মো. সিরাজ উদ্দিন এবং নগদের ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক উপস্থিত ছিলেন।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!