• ঢাকা
  • মঙ্গলবার, ২৮ মে, ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

প্যান্ডোরা পেপার্স : এবার ফেঁসে গেলেন জ্যাকি শ্রফ


বিনোদন ডেস্ক অক্টোবর ৪, ২০২১, ০৪:১৭ পিএম
প্যান্ডোরা পেপার্স : এবার ফেঁসে গেলেন জ্যাকি শ্রফ

ছবি: ইন্টারনেট

ঢাকা : শচীন টেন্ডুলকারের পর এবার বলিউডের জনপ্রিয় অভিনেতা জ্যাকি শ্রফের গোপন সম্পদ ও আর্থিক লেনদেনের তথ্য ফাঁস করে দিয়েছে প্যান্ডোরা পেপার্স। ফাঁস হওয়া নথিতে বলা হয়, এই ট্রাস্টের অন্য দুজন সুবিধাভোগী হচ্ছেন জ্যাকি শ্রফের ছেলে নায়ক টাইগার শ্রফ ও মেয়ে কৃষ্ণা শ্রফ। 

যুক্তরাজ্যের এলএফটিসির ব্যাংক অ্যাকাউন্ট থেকে ২০০৮ সালে সাড়ে ৩৮ হাজার ডলার হাতিয়ে নেন এই অভিনেতা। জ্যাকি শ্রফের নিয়ন্ত্রণে থাকা মিডিয়া ট্রাস্ট ক্ষতিপূরণের কথা বলে এলএফটিসির কাছ থেকে প্রায় সাড়ে ২৭ হাজার ডলার সরিয়ে নেয়।

ভারতের সংবাদমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে বলা হয়েছে, জ্যাকি শ্রফ তার শাশুড়ির নামে নিউজিল্যান্ডে স্থাপিত অফশোর কোম্পানি ‘মিডিয়া ট্রাস্ট’-এর অন্যতম সুবিধাভোগী। এই অফশোর প্রতিষ্ঠান থেকে তিনি সরিয়ে নিয়েছেন অন্তত কয়েক লাখ ডলার।

প্যান্ডোরা পেপার্সের গোপন নথিতে নাম এসেছে জ্যাকি শ্রফের

এই অভিনেতার স্ত্রী আয়েশার মা ক্ল্যাডিয়া দত্ত ২০০৫ সালের ২৯ নভেম্বর নিউজিল্যান্ডে প্রতিষ্ঠা করেছিলেন মিডিয়া ট্রাস্ট। ট্রাস্টটি যুক্তরাজ্যের ফিডুসিয়ারি ট্রাস্ট কোম্পানি (এলএফটিসি) লিমিটেডের সঙ্গে যুক্ত ছিল। বিভিন্ন অভিযোগে ২০১৩ সালে ট্রাস্টির সব ধরনের কার্যক্রম বাতিল করে দেয়া হয়।

জ্যাকি শ্রফের মেয়ে কৃষ্ণা শ্রফের সঙ্গে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস যোগাযোগ করলে তিনি এসব অভিযোগ উড়িয়ে দেন। কৃষ্ণা শ্রফ বলেন, ‘এই ট্রাস্ট সম্পর্কে আমি ও আমার পরিবারের কাছে কোনো তথ্য নেই। আমার মা যিনি ১০ বছর আগে মারা গিয়েছেন, তিনি বেলজিয়ামের নাগরিক ছিলেন, ভারতের নন।’

কী রয়েছে এই প্যান্ডোরার বাক্সে : 

পানামা, দুবাই, ম্যানাকো, সুইজারল্যান্ড ও কেম্যান আইল্যান্ডের কমপক্ষে এক লাখ অফশোর কোম্পানির ১ কোটি ১৯ লাখ নথি ফাঁস করে আলোড়ন তৈরি করেছে এই প্যান্ডোরার বাক্স। পেছনে ফেলে দিয়েছে ২০১৬ সালের বহুল আলোচিত পানামা পেপার্স কেলেঙ্কারিকেও।

কমপক্ষে ৩৫ বিশ্ব নেতা, ৯০টি দেশের তিন শতাধিক সরকারি কর্মকর্তা, বিচারক, মেয়র ও সেনা কর্মকর্তাসহ শ খানেক ধনকুবেরের গোপন সম্পদ ও লেনদেন ফাঁস করে দিয়েছে এই প্যান্ডোরা পেপার্স।

গত এক দশকে পানামা পেপার্স, প্যারাডাইস পেপার্স ও ফিনসেন ফাইলসের প্রতিবেদনে ফাঁস করা হয়েছে হাজারো ধনকুবেরের গোপন সম্পদ।

যুক্তরাজ্যে গোপনে সম্পদ কিনতে আলোচিত ও সম্পদশালী ব্যক্তিরা কীভাবে বৈধ উপায়ে প্রতিষ্ঠান স্থাপন করেছেন, এটাই প্যান্ডোরা পেপার্সের সবচেয়ে উল্লেখযোগ্য দিক।

আর্থিক নথির কাগজপত্র ফাঁস হওয়ায় বিশ্ব নেতা, রাজনীতিক ও ধনকুবেরদের গোপন সম্পদ ও লেনদেন উন্মোচিত হয়েছে। এসব নথিতে বেরিয়ে আসছে চোখ ছানাবড়া হওয়ার মতো তথ্য।

‘প্যান্ডোরা পেপার্স’ নাম দেয়া অফশোর কোম্পানির এসব নথিতে প্রায় ৩৫ জন বর্তমান ও সাবেক নেতা এবং ৩০০-এর বেশি সরকারি কর্মকর্তার নাম পাওয়া গেছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, গোপন নথিতে জানা যায়, জর্ডানের রাজা দ্বিতীয় আব্দুল্লাহ যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে ৭০ মিলিয়ন পাউন্ড মূল্যের সম্পদের মালিক হয়েছেন।

এ ছাড়া কীভাবে যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার ও তার স্ত্রী লন্ডনে একটি অফিস কেনার সময় ৩ লাখ ১২ হাজার পাউন্ডের স্ট্যাম্প ডিউটি (বৈধ নথিতে সরকারি কর) ফাঁকি দিয়েছিলেন, তাও নথিতে উল্লেখ রয়েছে।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!