• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

এক নজরে ‘মুজিব: একটি জাতির রূপকার’


বিনোদন প্রতিবেদক অক্টোবর ১৫, ২০২৩, ০৭:০৩ পিএম
এক নজরে ‘মুজিব: একটি জাতির রূপকার’

ঢাকা : ‘মুজিব’ শুধু একটি সিনেমা নয়, বাংলাদেশের ইতিহাসের অমূল্য প্রামাণ্য চিত্রও। সিনেমাটির প্রতিটি দৃশ্যে রূপায়ণ করা হয়েছে বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক জীবনকে। তার জীবনী নিয়ে নির্মিত হওয়া ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমা এখন দেশের প্রেক্ষাগৃহে।

এটি বাংলাদেশের প্রথম কোনো বায়োপিক। এর আগে দেশে কখনো কারো বায়োপিক নির্মিত হয়নি। ইতিহাসের প্রামাণ্য দলিল হিসেবে মুজিবের জীবনীকেই পর্দায় তুলে ধরা হয়েছে। সিনেমাটির মাধ্যমে দেশের বিভিন্ন শ্রেণি পেশার মানুষ জানতে পারবে মুজিবকে।

সিনেমাটির সঙ্গে যুক্ত সকলেই কাজটি করতে পেরে নিজেদেরকে ধন্য মনে করেছেন। জানিয়েছেন নিজেদের অনুভূতিও। সিনেমায় বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করার অনুভূতি জানিয়ে অভিনেতা আরিফিন শুভ বলেন, ‘মুজিব সিনেমায় অভিনয় করার অভিজ্ঞতা বলে বুঝানোর মতো নয়। আমি মনে করি এটি আমার জীবনের শ্রেষ্ঠ কাজ হয়ে থাকবে। এই সিনেমার পর আর কোন কাজ করলেও আমার আক্ষেপ থাকবে না।’

অন্যদিকে ফজুলর রহমান বাবু বলেন, ‘এটি শুধুমাত্র একটি চলচ্চিত্র নয়- এটি একটি ইতিহাস। আমি এ ইতিহাসের অংশ হয়ে রইলাম।’

১৩ অক্টোবর প্রেক্ষাগৃহে মুক্তি পেলেও গত বছরের ১৯ মে ফ্রান্সে ৭৫তম কান চলচ্চিত্র উৎসবে সিনেমাটির প্রাথমিক ট্রেলার মুক্তি পায়। এরপর চলতি বছরের ৩১ জুলাই সিনেমাটি সেন্সর বোর্ডের ছাড়পত্র পায়।

সিনেমাটিতে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন আরিফিন শুভ। সিনেমাটির জন্য আকাশচুম্বী পারিশ্রমিক নেওয়ার সুযোগ থাকলেও মাত্র এক টাকা নেন শুভ। খন্দকার মোশতাক আহমদের চরিত্রে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু। কিশোর শেখ মুজিব চরিত্রে অভিনয় করেছেন দিব্য জ্যোতি।

এ ছাড়া রেণু (শেখ ফজিলাতুন্নেছা মুজিব) চরিত্রে অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা, শেখ হাসিনা চরিত্রে নুসরাত ফারিয়া, শেখ রেহানা চরিত্রে সাবিলা নূর, মাওলানা আবদুল হামিদ খান ভাসানী চরিত্রে রাইসুল ইসলাম আসাদ, তাজউদ্দীন আহমদ চরিত্রে রিয়াজ, এ কে ফজলুল হক চরিত্রে শহীদুল আলম সাচ্চুসহ অনেকেই অভিনয় করেছেন।

অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন খায়রুল আলম সবুজ (লুৎফর রহমান), দিলারা জামান (সাহেরা খাতুন), সায়েম সামাদ (সৈয়দ নজরুল ইসলাম), শহীদুল আলম সাচ্চু (এ কে ফজলুল হক), প্রার্থনা ফারদিন দীঘি (ছোট রেনু), গাজী রাকায়েত (আবদুল হামিদ), তৌকীর আহমেদ (সোহরাওয়ার্দী), সিয়াম আহমেদ (শওকত মিয়া), মিশা সওদাগর (জেনারেল আইয়ুব খান), এলিনা (বেগম খালেদা জিয়া) ও জায়েদ খান (টিক্কা খান)।

২০২০ সালের সব প্রস্তুতি শেষ হওয়ার পর বাংলাদেশে শুটিং শুরুর কথা ছিল। কিন্তু করোনা মহামারির কারণে সেটি পিছিয়ে যায়। এক বছর পর ২০২১ সালের ২১ জানুয়ারি মুম্বাইয়ের দাদাসাহেব ফালকে ফিল্ম সিটিতে সিনেমাটির শুটিং হয়।

সেখানে সেট ফেলা হয় এবং তৈরি করা হয় গোপালগঞ্জের টুঙ্গিপাড়া, মিছিল-মিটিংয়ের জায়গা, খেলার মাঠ ও থানা। আবার কোথাও বঙ্গবন্ধুর স্মৃতিময় কলকাতার বেকার হোস্টেল। করোনা পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসার পর বাংলাদেশের টুঙ্গিপাড়া, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন স্থানে দৃশ্য ধারণ করা হয়।

‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমাটি নির্মাণ করেছেন শ্যাম বেনেগাল। এর চিত্রনাট্য রচনা করেছেন শামা জাইদি ও অতুল তিওয়ারি। ৮৩ কোটি টাকা বাজেটে সিনেমাটি নির্মিত হয়েছে বাংলাদেশ-ভারত যৌথ উদ্যোগে। সিনেমাটির প্রযোজনা প্রতিষ্ঠান বাংলাদেশের ‘বিএফডিসি’ (বাংলাদেশ) ও ভারতের ‘এনএফডিসি’। এটি বাংলা, হিন্দি ও ইংরেজি তিনটি ভাষায় করা হয়েছে। সিনেমাটির ব্যাপ্তিকাল ২ ঘণ্টা ৫৮ মিনিট।

সিনেমাটিতে ভারতীয় শিল্পীদের মধ্যে রয়েছেন শ্রীজা ভট্টাচার্য, রাজেন মোদি, দেবাশীষ নাহা, সোমনাথ, কৃষ্ণকলি গাঙ্গুলি, আবির সুফি, অরুণাংশু রায়সহ আরও অনেক।

এমটিআই

Wordbridge School
Link copied!