• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

প্রথমবারের মত ‘যুদ্ধের ময়দানে’ জেলেনস্কি


আন্তর্জাতিক ডেস্ক মে ৩০, ২০২২, ১২:১০ পিএম
প্রথমবারের মত ‘যুদ্ধের ময়দানে’ জেলেনস্কি

ছবি: ইন্টারনেট

ঢাকা : যুদ্ধের ময়দানে গিয়ে সেনাদের সঙ্গে সাক্ষাৎ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর প্রথমবার কিয়েভের বাইরে গেলেন জেলেনস্কি। রোববার (২৯ মে) খারকিভ অঞ্চলে সৈন্যদের খোঁজ-খবর নিতে এবং ধ্বংস হওয়া অবকাঠামো দেখতে যান তিনি। 

জেলেনস্কির দপ্তর সূত্রে বিবিসি এ তথ্য জানিয়েছে। খারকিভে গিয়ে সৈন্যদের উদ্দেশে জেলেনস্কি বলেন, ‘দায়িত্ব পালন করায় আমি আপনাদের প্রত্যেককে ধন্যবাদ দিতে চাই।’ পরে তিনি স্থানীয় নিরাপত্তা প্রধানকে ‘শহর রক্ষা না করতে পারা’র দায়ে চাকরিচ্যুত করেন। 

খারকিভ ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর। রাশিয়া গত কয়েকদিন ধরে এ শহরে গোলাগুলি বন্ধ রেখেছে। রুশ সামরিক অভিযানের প্রথম মাসে শহরটি তীব্র বোমাবর্ষণের মুখোমুখি হয়। বোমার আঘাতে এর বেশ কিছু ভবন ক্ষতিগ্রস্ত হয়। 

খারকিভের আশপাশের শহরগুলো থেকে রুশ সেনারা ধীরে ধীরে পেছনের দিকে যাচ্ছে। তবে শহরটি এখনো রুশ কামানের সীমার মধ্যে রয়েছে। জেলেনস্কি শহরটি পরিদর্শন করে আসার পর আজ সেখানে বিস্ফোরণের বিকট শব্দ শোনা যায়।

টেলিগ্রাম চ্যানেলে জেলেনস্কির দপ্তর একটি ভিডিও পোস্ট করেছে, যার ক্যাপশনে লেখা রয়েছে, ‘ খারকিভ অঞ্চলে ২ হাজার ২২৯টি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। খারকিভ, অন্যান্য শহর ও গ্রামসহ যেখানে অমঙ্গল নেমে এসেছিল, সেখানে আমরা পুনরুদ্ধার ও পুনর্নির্মাণ করব এবং জীবন ফিরিয়ে আনব’। 

ভিডিওতে দেখা যায়, সৈন্যরা খারকিভের ক্ষতিগ্রস্ত ভবনগুলো জেলেনস্কিকে ঘুরিয়ে দেখাচ্ছেন। পাশাপাশি সড়কের পাশে পড়ে থাকা ক্ষতিগ্রস্ত সামরিক যান দেখাচ্ছেন। জেলেনস্কি বুলেট প্রুফ জ্যাকেট পরে রয়েছেন। 

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। সেই অভিযান এখনো চলছে। রুশ অভিযানে ইউক্রেনের বিভিন্ন শহরের অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে। 

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!